দলীয় রাজনীতিকে ‘গুডবাই’ জানাচ্ছেন জিএম কাদের!

আপাতত দলীয় রাজনীতিকে ‘গুডবাই’ জানানোর সিদ্ধান্ত নিয়েছেন সদ্য অব্যাহতি পাওয়া জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের। জাতীয় পার্টির কো-চেয়ারম্যান থেকে অব্যাহতি পেলেও বর্তমানে তিনি জাপার অন্যতম প্রেসিডিয়াম সদস্য আছেন। গত দুইদিনের ঘটনাবলীর কারণে তিনি আপাতত জাতীয় পার্টির সাংগঠনিক সকল কার্যক্রম থেকে নিজেকে গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

জানা গেছে, জাপার মধ্যে একমাত্র পরিচ্ছন্ন রাজনীতিবীদ হিসেবে জিএম কাদেরের বেশ সুনাম রয়েছে। আর সে সুনাম ধরে রাখার জন্যই জাপার অভ্যন্তরীণ রাজনৈতিক বিভেদ থেকে আপাতত তিনি দূরে থাকবেন। গতকাল রাতে তাঁর উত্তরার বাসভবনে দলের বেশ কয়েকজন উচ্চ সারির নেতা তাঁর সাথে দেখা করতে গেলে তিনি তার এ অভিমতের কথা তাদের জানান। যদিও জিএম কাদেরের সমর্থকেরা চাচ্ছেন না এ মুহূর্তে তিনি জাপার রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে নেন।

এদিকে, জিএম কাদেরকে সংসদ উপনেতার পদ এবং পার্টির কো-চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি দেয়া নিয়ে জিএম কাদেরের নিজ নির্বাচনী এলাকা লালমনিরহাটে ব্যাপক্ষ বিক্ষোভ হয়েছে। দলের নেতা-কর্মীরা এ আদেশ ফিরিয়ে নিতে পার্টি চেয়ারম্যান এইচএম এরশাদকে আল্টিমেটাম দিয়েছেন। নির্ধারিত সময়ের মধ্যে জিএম কাদেরকে পুর্নবহাল করা না হলে লালমনিরহাটের সর্বস্তরের নেতা-কর্মীরা গণপদত্যাগ করতে পারেন।

জিএম কাদেরের বেশ কয়েকজন ঘনিষ্ঠজন জানান, আপাতত সংসদীয় কার্যক্রম নিয়ে ব্যস্ত সময় কাটাতে চান এরশাদের সহোদর জিএম কাদের। সংসদে তিনি একজন সাংসদ হিসেবে তাঁর ভূমিকা রাখবেন। তবে নিজ নির্বাচনী এলাকা লালমনিরহাটের জনগণকে বেশি বেশি সময় দেয়ার সিদ্ধান্তও নিয়েছেন তিনি। এছাড়া দলের বাইরে সুশীল প্রতিনিধি হিসেবেও বিভিন্ন সভা-সেমিনারে নিয়মিত অংশ নেবেন জিএম কাদের।

শনিবার রাতে জিএম কাদের বাংলা ইনসা্ইডারকে বলেন, পরিচ্ছন্ন রাজনীতির ধারা চালু করতে ব্যক্তিগত উদ্যোগে যা কিছু করার সবই করব আমি। রাজনীতি যে মানুষের কল্যাণে তা নিয়ে জনগণকে বোঝাতে হবে, জনগণের কাছে যেতে হবে। দৃঢতার সাথে জিএম কাদের বলেন, একজন সাংসদ হিসেবে আমি আমার ভূমিকা রাখবো, এতে করে কারো আঘাত লাগতেই পারে। কার্যকর বিরোধী দল সংসদে না থাকা-না থাকা নিয়ে শঙ্কার কথাও জানান সাবেক এ বিরোধী দলীয় উপনেতা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর