বিশ্বকাপে যে দলকে সমর্থন করলেন আকরাম

বিশ্বকাপ ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড দুই দেশেই থাকেন বহু পাকিস্তানি। তাই ফাইনালে কার হয়ে গলা ফাটাবেন, তা স্থির করতে পারছিলেন না বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা বোলার ওয়াসিম আকরাম। অবশেষে নিজেই টুইট করে জানিয়ে দিলেন, ‘প্রায় ৩০ বছর ধরে আমি ইংল্যান্ডে বাস করছি। আমার হৃদয় যে দিকে, রোববার আমি তাকেই সমর্থন করব।’ আকরাম যে অইন মর্গ্যানের দলকেই সমর্থন করবেন তা তার টুইট থেকেই পরিস্কার।

১৯৯২ বিশ্বকাপের ফাইনালে আকরামের দুটি স্বপ্নের ডেলিভারি ইংল্যান্ডের আশা চুরমার করে দেয়। পর পর দু’বলে ‘সুলতান অফ সুইং’ ফিরিয়ে দিয়েছিলেন অ্যালান ল্যাম্ব ও ক্রিস লুইসকে। তার পরের ঘটনা ইতিহাস। অস্ট্রেলিয়ার মাটিতে ইমরান খানের হাতে উঠেছিল বিশ্বকাপ।

গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে আট উইকেটে উড়িয়ে দিয়ে ফাইনালের টিকিট জোগাড় করেন মরগান, রুট, বাটলাররা। অপর দিকে, বিশ্বকাপের অন্যতম ফেবারিট ভারতকে হারিয়ে ইংল্যান্ডের মুখোমুখি কিউই বাহিনী।

দুই শিবিরই আত্মবিশ্বাসী। অথচ শেষ চারে পৌঁছনো এক সময়ে কঠিন হয়ে গিয়েছিল দু’দলের কাছেই। শুরুটা ভাল করেও ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের কাছে পর পর হেরে চাপে পড়ে যান উইলিয়ামসনরা। বিশ্বকাপের আয়োজক দেশের অবস্থাও খানিকটা একই রকম। পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়ার কাছে হেরে তারাও বেশ চাপে পড়েছিল। অবশেষে সব বাধা কাটিয়ে ফাইনালে দু’দেশ মুখোমুখি।

গ্রুপ পর্যায়ের সাক্ষাতে জনি বেয়ারস্টোর শতরানে কিউইদের ১১৯ রানে হারায় ইংল্যান্ড বাহিনী। বারবার ফাইনালে উঠেও কাপ অধরা থেকে যায় ইংল্যান্ডের। অপর দিকে, নিউজিল্যান্ডও এখনও বিশ্বকাপ জিততে ব্যর্থ। ১৪ জুলাই লর্ডসের ব্যালকনিতে কার হাতে কাপ ওঠে সেই দিকে তাকিয়ে ক্রিকেটবিশ্ব।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর