দল এবার লাইনচ্যুত হবে না: ব্রাজিল কোচ

গতকাল রাতে লিওনেল মেসির প্রত্যাবর্তন ম্যাচে ভেনেজুয়েলার কাছে ৩-১ গোলে হেরে গেঠে আর্জেন্টিনা। আজ রাতে ব্রাজিল কেমন করবে? অন্য সময় হলে প্রশ্নটা হয়তো এভাবে উঠত না। কারণ, ফুটবলীয় সামর্থ্য বিচারে দৈত্য ব্রাজিলের সামনে পুঁচকে পানামার পাত্তা পাওয়ার কথা নয়।

কিন্তু তারপরও আজ রাতে দুই দলের দ্বৈরথের আগে প্রশ্নটা উঠছে। কারণ চোটের কারণে ব্রাজিল স্কোয়াডের নিয়মিত খেলোয়াড়দের মধ্যে অন্তত ১০ ছিটকে পড়েছেন দল থেকে। যে তালিকায প্রথমেই আছেন ব্রাজিলিয়ানদের আশা-ভরসার প্রতীক অধিনায়ক নেইমার। চোট তালিকায় আছেন দানি আলভেস, ফিলিপে লুইস, মারকুইনহো, গ্যাব্রিয়েল জেসুসরাও।

সর্বশেষ চোটের কারণে নিজেকে সরিয়ে নিয়েছেন প্রথম বারের মতো ব্রাজিল জাতীয় দলে ডাক পাওয়া রিয়াল মাদ্রিদের বিস্ময়বালক ভিনিসিয়াস জুনিয়রও। রিয়ালের হয়ে বিশেষ নজর কাড়া ভিনিসিয়াসকে ঘিরে নতুন একটা আগ্রহই তৈরি হয়েছিল। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্সের ম্যাচে চোট পেয়েছেন ১৮ বছর বয়সী তরুণ। ফলে বাধ্য প্রথম বারের মতো জাতীয় দলে ডাক পাওয়ার রোমাঞ্চটা তার মাঠে মারা গেছে। নিজেকে সরিয়ে নিয়েছেন দল থেকে।

এই লম্বা চোট থাবার কারণে ব্রাজিলের তারুণ্য নির্ভর দলটি এবার আরও বেশি তারুণ্য নির্ভর। নেইমার, জেসুস, আলভেস, লুইসদের পরিবর্তে ব্রাজিল কোচ তিতে পানামা ও চেক প্রজাতন্ত্রের বিপক্ষে প্রীতি ম্যাচ দুটোর জন্য দলে ডেকেছেন তরুণদের। তবে চোটের থাবা যত বড়ই হোক, ব্রাজিলিয়ানরা কিন্তু বড় জয়ের স্বপ্নেই বিভোর।

তিতের দলকে জয়ের ব্যাপারে এতটা আত্মবিশ্বাসী করে তুলছে তাদের সাম্প্রতিক পারফরম্যান্স। ২০১৮ বিশ্বকাপ ব্যর্থতার পর নতুন করে পথ চলতে নেমে ব্রাজিল এ পর্যন্ত ৬টি প্রীতি ম্যাচ খেলেছে। জিতেছে সেই ৬টিতেই। যার মধ্যে একটি জয় আছে প্রবল প্রতিপক্ষ আর্জেন্টিনার বিপক্ষেও।

বিপরীতে পুঁচকে পানামা বিশ্বকাপের পর ৬ ম্যাচের একটিতেও জয় পতাকা ওড়াতে পারেনি। দুই দলের মুখোমুখি পরিসংখ্যানও ব্রাজিলের অনায়াস জয়ের কথাই বলছে। এর আগে মোট ৫ বার একে অন্যের মুখোমুখি হয়েছে ব্রাজিল-পানামা। সেই ৫ ম্যাচেই জিতেছে ব্রাজিল। বিস্ময়কর হলো, ৫ ম্যাচ মিলিয়েও ব্রাজিলের জালে একবারের জন্যও বল জড়াতে পারেনি পানামা।

সর্বশেষ সাক্ষাতেও ব্রাজিল অনেকটা অনায়াসেই হারিয়েছিল পানামাকে। যদিও জয়টা ছিল ২-০ গোলে। গোল দুটো করেছিলেন হোনাস জেসুস। কিন্তু মাঠের খেলায় ব্রাজিলের আধিপত্য ছিল স্পষ্ট। পুঁচকে পানামা মুহূর্তের জন্য দৈত্য ব্রাজিলের ওপর চোখ রাঙাতে পারেনি।

সবকিছু দেখেই হয়তো ব্রাজিল কোচ তিতে ম্যাচ শুরুর আগে বলতে পারলেন, ‘আপনারা সবাই জানেন, চোটের কারণে অনেকটাই দলে পাইনি আমরা। তবে বিশ্বকাপের পর থেকেই আমরা তরুণদের বাজিয়ে দেখার চেষ্টা করছি। তাতে সফলও। যারাই সুযোগ পাচ্ছে, ভালো করছে। দল সঠিক পথেই আছে। আশা করি এবারও দল লাইনচ্যুত হবে না। আমার বিশ্বাস, ছেলেরা জয়ের ধারাটা ধরে রাখতে পারবে। সামনেই কোপা আমেরিকা। কাজেই জয় ধারা ধরে রাখাটা খুবই গুরুত্বপূর্ণ।’

উল্লেখ্য, আজকের ব্রাজিল-পানামার প্রীতি ম্যাচটি হবে পর্তুগালে, এস্তাদিও ডু দ্রাগাও স্টেডিয়ামে। ম্যাচটা কোনো টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে কিনা, সেটি এখনো জানানো হয়নি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর