১৮, ডিসেম্বর, ২০১৮, মঙ্গলবার | | ৯ রবিউস সানি ১৪৪০

২০ লাখ টাকা ক্ষতিপূরণ পেল জিহাদের পরিবার

আপডেট: আগস্ট ১৩, ২০১৮

২০ লাখ টাকা ক্ষতিপূরণ পেল জিহাদের পরিবার

রাজধানীর শাহজাহানপুরে পরিত্যক্ত গভীর নলকূপের পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ।

রোববার সংশ্নিষ্ট মামলার আইনজীবী ব্যারিস্টার আবদুল হালিম সাংবাদিকদের বলেন, আপিল বিভাগের চূড়ান্ত আদেশ অনুসারে ৬ আগস্ট রেলওয়ে এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ ১০ লাখ টাকার দুটি চেক ও পে-অর্ডার জিহাদের বাবা নাসির উদ্দিনের কাছে পৌঁছে দিয়েছে। তবে লিখিত কোনো কপি এখনও আদালতে জমা দেয়নি বিবাদীরা। এ বিষয়ে ১৪ আগস্ট শুনানির দিন ধার্য রয়েছে। জিহাদের বাবা ক্ষতিপূরণের টাকা পেয়ে থাকলে ওই দিন মামলাটি নিষ্পত্তি হবে বলেও জানান তিনি।

এদিকে, জিহাদের বাবা নাসির উদ্দিন সাংবাদিকদের জানান, তিনি ও তার স্ত্রী খাদিজার নামে উত্তরা ব্যাংকের মতিঝিল শাখায় থাকা যৌথ অ্যাকাউন্টে গত বৃহস্পতিবার চেক ও পে-অর্ডার জমা দেওয়া হয়েছে। এখনও তাদের অ্যাকাউন্টে টাকা জমা হয়নি।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুরে পরিত্যক্ত পাইপে পড়ে মারা যায় চার বছরের শিশু জিহাদ। ওই ঘটনায় সরকারি সংস্থাগুলোর দায়িত্ব পালনে অবহেলার অভিযোগ তুলে শিশুর পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করে চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন। ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি হাইকোর্ট জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার রায় দেন। ওই রায়ের বিরুদ্ধে রেলওয়ে ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ আপিল করলে গত ৫ আগস্ট তা খারিজ করে আপিল বিভাগ। এরই ধারাবাহিকতায় বিবাদীরা চেক ও পে-অর্ডারের মাধ্যমে জিহাদের পরিবারকে ক্ষতিপূরণের টাকা পরিশোধ করে।