১৯, আগস্ট, ২০১৮, রোববার | | ৭ জ্বিলহজ্জ ১৪৩৯

কোরবানির ঈদ ২২ আগস্ট

আপডেট: আগস্ট ১২, ২০১৮

কোরবানির ঈদ ২২ আগস্ট

বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, সেই অনুযায়ী আগামী ২২ আগস্ট (বুধবার) দেশে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে।

 

রোববার সন্ধ্যায় বায়তুল মোকাররমে জাতীয় চাঁদ দেখা কমিটির কাছে ফোনে দেশের বিভিন্ন জায়গা থেকে জিলহজ মাসের চাঁদ দেখতে পাওয়ার খবর আসতে থাকে। পরে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এ তথ্য নিশ্চিত করা হয়। বৈঠকে দেশের বিভিন্ন জায়গা থেকে আসা তথ্যের পাশাপাশি ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করে ২২ আগস্ট ঈদুল আজহা পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। এজাতীয় চাঁদ দেখা কমিটি এ বৈঠকে সভাপতিত্ব করেনন ধর্মমন্ত্রী মতিউর রহমান।

চাঁদ দেখা যাওয়ায় রোববার থেকেই জিলহজ মাস গণনা শুরু হচ্ছে। ১০ জিলহজ, অর্থাৎ ২২ আগস্ট ঈদুল আজহা উদযাপিত হবে। হিজরি পঞ্জিকা অনুসারে জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপন করেন মুসলমানরা। সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় সেদিন তারা পশু কোরবানি দেন।

এবার ঈদে ২১, ২২ ও ২৩ আগস্ট সরকারি ছুটি থাকবে।

এদিকে শনিবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ২১ আগস্ট ঈদুল আজহা উদযাপিত হবে।