আজ শুক্রবার সন্ধ্যা ৬:২০, ১৮ই আগস্ট, ২০১৭ ইং, ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, ২৫শে জিলক্বদ, ১৪৩৮ হিজরী

দেশের বাইরে মিরাজের ভেলকি

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : মার্চ ৯, ২০১৭ , ১১:০৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

বাংলাদেশে-শ্রীলংকা প্রথম দিনের হতাশা ভুলিয়ে দিয়ে স্পিন জাদুতে বাংলাদেশকে দারুণভাবেই ম্যাচে ফিরিয়েছেন মেহেদি হাসান মিরাজ। ব্যাটিং স্বর্গে ভেলকি দেখিয়ে তুলে নিয়েছেন ৪টি উইকেট। বিদেশের মাটিতে যেটা মিরাজের সেরা সাফল্য।

ক্রিকেট বিশ্বকে বিস্ময় উপহার দিয়ে টেস্টে পথচলা শুরু মিরাজের। গত বছর ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক তার। দুই টেস্টের সেই সিরিজে ১৯ উইকেট নিয়ে ১৯ বছরের তরুণ এই অফস্পিনার গড়েছিলেন বিশ্বরেকর্ড। তার হাতেই রচিত হয়েছে ইংল্যান্ড-বধের ইতিহাস। এরপর বাংলাদেশের প্রতিটি টেস্টেই মিরাজ নিয়মিত। তবে ইংল্যান্ডের বিপক্ষের সেই মিরাজকে দেখা যায়নি নিউজিল্যান্ড আর ভারতে।

নিজের সামর্থ্যের পুরোটা দিতে পারেননি, তবে আগের দুটো সফরে মিরাজ খুব খারাপ করেছেন এমনটা নয়। তিন টেস্টে উইকেট নিয়েছেন ৬টি। এটাও ভুলে গেলে চলবে না, নিউজিল্যান্ডের মাটি বরাবরই বিমাতাসুলভ আচরণ করেছে স্পিনারদের সঙ্গে। হায়দরাবাদে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টটিতেও স্পিনারদের কাজটা সহজ ছিল না। মিরাজও তাই সেখানে আলো ছড়াতে পারেনি।

দল তবু আস্থা হারায়নি মিরাজের ওপর। গলে সেই আস্থারই প্রতিদান দিয়েছেন এই অফস্পিনার। অসাধারণ বোলিং করেছেন দ্বিতীয় দিনে। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে যে মিরাজকে দেখা গিয়েছিল, গলে এদিন সেই মিরাজকেই যেন দেখা গেল। হুমকি হয়ে ওঠা কুশাল মেন্ডিসকে ফিরিয়েছেন। এরপর নিজের শিকার বানিয়েছেন হাফসেঞ্চুরিয়ান নিরোশান ডিকোয়েলাকেও।

আরেক হাফসেঞ্চুরিয়ান দিলরুয়ান পেরেরাকেও সাজঘরের পথ দেখিয়েছেন মিরাজ। ডাবল সেঞ্চুরির দোড়গোড়ায় গিয়ে কুশাল মেন্ডিস অবশ্য তার উইকেটটা উপহার দিয়েছেন বাংলাদেশি স্পিনারকে। তবে ডিকোয়েলা আর পেরেরাকে অসাধারণ দুটো ডেলিভারিতেই বোকা বানিয়েছেন মিরাজ। আগের দিন ফিরিয়েছিলেন লংকান ওপেনার দিমুথ করুনারত্নেকে। সবমিলে ১১৩ রান খরচায় ৪ উইকেট নিয়েছেন মিরাজ।