১৮, অক্টোবর, ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০

বিশ্বে সবচেয়ে শান্তিপূর্ণ ১০ দেশ

আপডেট: আগস্ট ১২, ২০১৮

বিশ্বে সবচেয়ে শান্তিপূর্ণ ১০ দেশ

অস্থির এই বিশ্বে, কিছু কিছু দেশ আছে যাদের বলা হয় শান্তির দেশ। সেখানকার আবহাওয়া, জলবায়ু ও প্রকৃতি সবই যেন শান্তিপূর্ণ। কোলাহল থেকে বেরিয়ে কিছুদিনের জন্য শান্তিতে ছুটি কাটাতে চাইলে ঘুরে আসতে পারেন এইসব শান্তিপূর্ণ দেশ থেকে।

বিশ্ব শান্তি সূচকে সবচেয়ে কম সূচকের অধিকারী দেশগুলো শান্তিপূর্ণ দেশের মর্যাদা পায়। তাহলে জেনে নিন বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ ১০টি দেশ সম্পর্কে:

আইসল্যান্ড:

আইসল্যান্ডকে বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ বলা হয়ে থাকে। আইসল্যান্ড পৃথিবীর সেই বিরল দেশগুলোর একটি যেখানে কোনো সেনাবাহিনী নেই। নিরাপত্তার জন্য রয়েছে কোস্টগার্ড বাহিনী। সামরিক বাহিনীর খাত এই দেশটি খরচ নেই বললেই চলে, মোট ব্যয়ের মাত্র ০.১৩ শতাংশ।

নিউজিল্যান্ড:

বিশ্ব শান্তি সূচকে সেরা দশের তালিকায় নিউজিল্যান্ডের মতো নিরবচ্ছিন্ন দ্বীপ দেশের স্থান দ্বিতীয়। দেশটির শক্তিশালী ও স্বাধীন বিচার ব্যবস্থার কারণে সেখানে কখনোই রাজনৈতিক বা আন্তর্জাতিক সম্পর্কে উত্তপ্ততা দেখা যায় নি।

পর্তুগাল:

বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশগুলোর মধ্যে আকর্ষনীয় ও ঐতিহ্যবাহী দেশ পর্তুগালের স্থান তিনে। শান্তি ও নিরাপত্তার দিক দিয়ে অন্যতম ইউরোপের অন্যতম প্রাচীন শহর পর্তুগাল। বিশ্বের সবচেয়ে প্রাচীনতম গ্রন্থাগার পর্তুগালেই অবস্থিত।

অস্ট্রিয়া:

শান্তির তালিকায় চতুর্থ স্থানে রয়েছে মধ্য ইউরোপের দেশ অস্ট্রিয়া। চারিদিকে পর্বত ঘেরা ৮৩ হাজার ৮৫৮ বর্গকিলোমিটার এই শহরটিতে প্রায় ৮৭ লাখ মানুষের বাস। মাথাপিছু আয়ের দিক থেকে ধনী হওয়ায় স্বভাবতই বিশ্বের অন্যতম শান্তিপূর্ণ দেশ অস্ট্রিয়া।

ডেনমার্ক:

দুর্নীতি কম থাকায় ডেনমার্ককে বিশ্বের অন্যতম সুখী দেশ হিসেবে বিবেচনা করা হয়। সেজন্য বিশ্ব শান্তি সূচকে ডেনমার্কের অবস্থান পঞ্চমে। ডেনমার্কের নাগরিকরা বিনামুল্যে চিকিৎসা ও শিক্ষার সুযোগ পেয়ে থাকে।

চেক প্রজাতন্ত্র:

নাগরিক ও পর্যটকদের জন্য সম্পূর্ণ নিরাপদ হওয়ায় ইউরোপীয় দেশ চেক প্রজাতন্ত্রের অবস্থান রয়েছে ৬ নম্বরে। এছাড়া দেশটিতে সহিংসতা ও দুর্নীতির হারও অনেক কম। দেশটির রাজধানী প্রাগকে ইউরোপের অন্যতম দর্শনীয় শহর বলা হয়।

স্লোভেনিয়া:

প্রতিবেশী অন্যান্য দেশগুলোর তুলনায় শান্তিপূর্ণ এই দেশ মধ্য ইউরোপে অবস্থিত। স্লোভেনিয়ার জনগণ অত্যন্ত বন্ধুত্বপূর্ণ, যা পর্যটকদের কাছে ভালোলগার মতো একটি বিষয়। বিশ্ব শান্তি সূচকে এর অবস্থান সপ্তম।

কানাডা:

উত্তর আমেরিকার সবচেয়ে শান্তিপূর্ণ দেশ কানাডা। জনগণের সর্বোচ্চ নিরাপত্তা প্রদানেই দেশটির সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। দেশটিতে বেকারত্বের হারও অনেক কম, মাত্র ৬.৬ শতাংশ।

সুইজারল্যান্ড:

পরিচ্ছন্ন শান্তির শহর হিসেবে খ্যাত সুইজারল্যান্ডের অবস্থান বৈশ্বিক শান্তি সূচকে নবম। দেশকে পরিচ্ছন্ন রাখতে এ দেশের জনগণ পরিবেশবান্ধব জিনিসপত্র বেশি ব্যবহার করে থাকে। ট্যাক্সের পরিমাণ কম থাকায় দেশটিকে ’ট্যাক্স হেভেন’ও বলা হয়।

জাপান:

বৈশ্বিক শান্তি সূচকে দশম অবস্থানে রয়েছে প্রশান্ত মহাসাগরের দ্বীপ দেশ জাপান। প্রযুক্তিতে উন্নত দেশ জাপান পরিষ্কার-পরিচ্ছন্নতায় রয়েছে শীর্ষে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গেও রয়েছে জাপানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।