১৭, আগস্ট, ২০১৮, শুক্রবার | | ৫ জ্বিলহজ্জ ১৪৩৯

এশিয় কাপে সর্বচ্চো রান করা দশ ক্রিকেটার,দেখুন কে কে

আপডেট: আগস্ট ১২, ২০১৮

এশিয় কাপে সর্বচ্চো রান করা দশ ক্রিকেটার,দেখুন কে কে

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এশিয়ার সবচেয়ে জমজমাট ক্রিকেট টুর্নামেন্ট এশিয়া কাপ ২০১৮। সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। সেখানে অংশগ্রহণ করবে এশিয়ার ছয়টি দল।

এশিয়ান ৪ পরাশক্তি বাংলাদেশ, ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কা সাথে আরো খেলবেন আফগানিস্তান ক্রিকেট দল। এছাড়া ষষ্ঠ দল হিসেবে এশিয়া কাপের বাছাইপর্ব থেকে চ্যাম্পিয়ন দল খেলবে মূল পর্বে। এর আগে মোট ১৩ বার অনুষ্ঠিত হয়েছে এই টুর্নামেন্টে। যার মধ্যে ১২ বার হয়েছে ওয়ানডে ফরম্যাটে এবং একবার হয়েছে টি-টোয়েন্টি ফরম্যাটে।

টুর্নামেন্ট এর মধ্যে সর্বচ্চো ১১ বার ফাইনাল খেলেছে শ্রীলংকা। এরমধ্যে শ্রীলংকা চ্যাম্পিয়ন হয়েছে ৫ বার। এছাড়াও ভারত ফাইনাল খেলেছে ৯ বার যার মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে সর্বোচ্চ ৬ বার। এশিয়ার পরাশক্তি পাকিস্তান ফাইনাল খেলেছে চারবার যার মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে দুই বার। এছাড়াও গত তিন অাসরের মধ্যেই দুই বার ফাইনালে উঠেছে বাংলাদেশ যার মধ্যে দুইবার রানারআপ হয়েছে।

সবচেয়ে বেশি ফাইনাল খেলার কারণে এশিয়া কাপে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় রয়েছে ৬ জন শ্রীলঙ্কান ব্যাটসম্যান। সেরা দশে বাকি দুজন ভারতীয় এবং দু জন পাকিস্তানি। আসুন দেখে নেই এশিয়া কাপে সর্বোচ্চ ১০ রান সংগ্রহকারী তালিকা

শ্রীনাথ জয়সুরিয়া : এশিয়া কাপে সর্বোচ্চ রান সংগ্রহকারী শ্রীলঙ্কার সাবেক ওপেনার শ্রীনাথ জয়সুরিয়া। এখন পর্যন্ত ২৫ ম্যাচে ২৪ ইনিংসে ১২২০ রান সংগ্রহ করেছেন তিনি। ৫৩ গড়ে ১০২ স্ট্রাইক রেটে ৬ টি সেঞ্চুরি এবং ৩টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর ১৩০ রান।

কুমার সাঙ্গাকারা : তালিকায় দুই নম্বরে রয়েছেন শ্রীলঙ্কার আরেক গ্রেট উইকেটকিপার ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। এশিয়া কাপের ২৪ ম্যাচে ২৩ ইনিংসে ১০৭৫ রান সংগ্রহ করেছেন এই লঙ্কান ব্যাটসম্যান। ৪৮ গড়ে চারটি সেঞ্চুরি এবং আটটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

শচীন টেন্ডুলকার : তালিকার তিন নম্বরে রয়েছে ক্রিকেট বিশ্বে কিংবদন্তী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। ভারতের এই সাবেক ব্যাটসম্যান ২৩ ম্যাচের ২১ মিনিটে ৯৭১ রান সংগ্রহ করেছেন। ৫১ গড়ে এশিয়া কাপের দুটি সেঞ্চুরি এবং সাতটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

অর্জুন রানাতুঙ্গা: তালিকায় চতুর্থ স্থানে রয়েছে শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অর্জুন রানাতুঙ্গা। ১৯ ইনিংসে ৭৪১ রান সংগ্রহ করেছেন তিনি। ৫৭ গড়ে এশিয়া কাপে একটি সেঞ্চুরি এবং ছয়টি হাফ সেঞ্চুরি করেছেন।

মাহেলা জয়াবর্ধনে : এশিয়া কাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ২৮ টি ম্যাচ খেলেছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক। এই ২৮ ম্যাচে ২৭ ইনিংসে ৬৭৪ রান করেছেন তিনি। ২৯ গড়ে দুঃখের বিষয় এখনও এশিয়া কাপে কোন সেঞ্চুরি দেখা পান নি। তবে হাফ সেঞ্চুরি করেছেন সাতটি।

অরবিন্দ ডি সিলভা : শ্রীলংকার এই সাবেক ব্যাটসম্যান ২৪ ম্যাচে ৬৪৫ রান সংগ্রহ করেছেন ৩২ গড়ে চারটি অর্ধ শতক করেছেন।

আতাপাত্তু : শ্রীলঙ্কা ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান বলা হয় এই ক্রিকেটারকে। এশিয়া কাপের ম্যাচে ১২ ইনিংসে ৬৪২ রান করেছেন তিনি। ৬৪ গড়ে একটি সেঞ্চুরি এবং ছয়টি হাফ সেঞ্চুরি রয়েছে।

বিরাট কোহলি : বর্তমান বিশ্বের সর্বকালের সেরা ব্যাটসম্যান হলেন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। বিধ্বংসী ব্যাটসম্যান এখন পর্যন্ত এশিয়া কাপে ১১ টি ম্যাচ খেলেছেন। ১০ ইনিংসে করেছেন ৬১৩ রান। ৬১ গড়ে এশিয়া কাপের ৩ টি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

ইনজামা উল হক : পাকিস্তানের সর্বকালের সেরা ব্যাটসম্যান ইনজামা উল হক। এশিয়া কাপে ১৫ ম্যাচে ১৩ ইনিংসে ৬০ ধরে ৫৯১ রান করেছেন তিনি। কোন সেঞ্চুরির দেখা না পেলেও ছয়টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

শোহেব মালিব : পাকিস্তানের অন্যতম সেরা ব্যাটসম্যান শোহেব মালেক। এখন পর্যন্ত এশিয়া কাপে ৫৭৫ করেছেন তিনি। ৬৪ গড়ে ৩ টি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

এশিয়া কাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ওপেনার তামিম ইকবাল। এখন পর্যন্ত এশিয়া কাপে ১২ ইনিংসে ৫১৭ রান সংগ্রহ করেছেন তিনি। এশিয়া কাপে তামিম ইকবাল এর ব্যাটিং গড় ৪৩ রাগ। সেঞ্চুরির দেখা না পেলেও এশিয়া কাপে এখন পর্যন্ত ছয়টি হাফ সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল।