১৯, ডিসেম্বর, ২০১৮, বুধবার | | ১০ রবিউস সানি ১৪৪০

১৫ আগস্টের ট্র্যাজেডি নিয়ে চলচ্চিত্র

আপডেট: আগস্ট ১২, ২০১৮

১৫ আগস্টের ট্র্যাজেডি নিয়ে চলচ্চিত্র

শোকের মাস আগস্ট। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরের আলো ফোটার আগেই স্বাধীন বাংলাদেশের রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে দেশবিরোধী ষড়যন্ত্রকারীরা। ইতিহাসের কলঙ্কজনক অধ্যায় হিসেবে বিবেচিত এই দিনটিকে নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র।

চলচ্চিত্রের নামকরণ করা হয়েছে ‘৫৭০’। গত বুধবার (৮ আগস্ট) বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে নিবন্ধনের মাধ্যমে ছবিটির কার্যক্রম শুরু হয়। ছবিটি নির্মাণ করবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী পরিচালক আশরাফ শিশির।

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার নির্মম কাহিনী তুলে ধরা হবে ছবিতে। রক্তাক্ত সেই রাতে মূলত কি ঘটেছিল, সেটা তুলে ধরার চেষ্টাই থাকবে পরিচালকের। নি এই ছবিকে বঙ্গবন্ধুর বায়োপিক বলতে রাজী নন পরিচালক। কারণ শুধু ১৫ আগস্ট ট্র্যাজিডির ষড়যন্ত্রকে উপজীব্য করা হয়েছে ছবিতে।

ছবিটি প্রসঙ্গে আশরাফ শিশির বলেন, ‘কোনো রাজনৈতিক অবস্থান থেকে নয়, বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম ভালবাসা থেকে এই ছবি নির্মাণের উদ্যোগ নিয়েছি। সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি এই মানুষটিকে যেভাবে হত্যা করা হয়েছিল, সেই শোক আমার শিশুমনে ভয়ংকর প্রভাব ফেলে। এই দিনে মফস্বল শহরে আমরা বঙ্গবন্ধুর ছবি এঁকে শোক প্রকাশ করতাম। এবার এই ছবিগুলোকে চলচ্চিত্রের ফ্রেমে বন্দী করতে চাই। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এটাই হবে তার প্রতি আমার শ্রদ্ধার্ঘ।’

‘৫৭০’ ছবিটি ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকীকে সামনে রেখে নির্মাণ করা হচ্ছে। আগামী বছর ১৫ আগস্ট দেশে ও দেশের বাইরে ছবিটি মক্তি পাবে বলে জানা গেছে।

এর আগে অনেকে বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমা নির্মাণের পরিকল্পনা করলেও বিভিন্ন কারণে হয়ে ওঠেনি। অবশেষে বঙ্গবন্ধুকে নিয়ে ছবি নির্মাণ করে বাঙালির দীর্ঘদিনের আক্ষেপ ঘোচাতে চলেছেন পরিচালক আশরাফ শিশির।

এদিকে বলিউডেও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমা নির্মিত হচ্ছে। বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক এই ছবি নির্মাণের জন্য ভারতের বরেণ্য পরিচালক শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ ও কৌশিক গাঙ্গুলির নাম বাংলাদেশের কাছে প্রস্তাব করেছে ভারত। এটিও ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ঠিক আগেই মুক্তি পাবে।