শামি মুসলিম হওয়ায় তাকে দলে নেয়নি কোহলিরা

শ্রীলঙ্কার বিপক্ষে রাহুল-রোহিতের অতিমানবীয় সেঞ্চুরির উপরে নির্ভর করে সাত উিইকেটের বড় জয় পেয়েছে টিম ইন্ডিয়া। ম্যাচটিতে ভারতের জয় ছাপিয়ে আলোচনায় মোহাম্মদ শামির অনুপস্থিতি। দুরন্ত ফর্মে থেকেও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটিতে রাখা হয়নি চলতি বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক ম্যানকে।

দারুণ ফর্মে থাকা সত্বেও লঙ্কানদের বিপক্ষে সুপার একাদশে রাখা হয়নি ভারতে এক মাত্র মুসলিম ক্রিকেটারকে। তার বিশ্রামের কারণ জানতে সবাই যখন ব্যস্ত তখন রীতিমত বোমা ফাটালেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার মঈন খান। তার মতে, মুসলিম বলেই শামিকে লঙ্কানদের বিরুদ্ধে খেলায়নি ভারত।

মঈন খান বলেন, ‘আমি হলে (মেনেজমেন্টে থাকলে) শামিকে বাদ দিতাম না। যে বোলার মাত্র তিন ম্যাচে ১৪ উইকেট নিয়েছে, তাকে হঠাৎ করে আপনি পরবর্তী ম্যাচে বসিয়ে দিলেন। এছাড়া সে রেকর্ডের সামনে দাঁড়িয়ে ছিল। এই ম্যাচ খেললে সে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় দুই অথবা তিনেও চলে আসতে পারত। আমি বুঝতে পারছি না, আমার মনে হয় শামিকে বাদ দেয়ার জন্য কোনো চাপ দেয়া হয়েছে। আমি মনে করি, বিজেপির এজেন্ডা অনুযায়ী মুসলিমদের উন্নতি না করার জন্যই শামিকে বাদ দেয়া হয়েছে।’

শামিকে নিয়ে ধর্মীয় ইস্যু টেনে আনাটা এবারই প্রথম নয়। এর আগেও ইংল্যান্ড-ভারত ম্যাচে তাকে নিয়ে এমন মন্তব্য করেছিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার আব্দুল রাজ্জাক। ওই ম্যাচে শামি পাঁচ উইকেট নিলেও ৩১ রানে হারতে হয়েছে ভারতকে। ওখানে ইংল্যান্ডের বদলে ভারত জিতলে বর্তমানে সেমিফাইনালে থাকত পাকিস্তান।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর