১৮, অক্টোবর, ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০

লজ্জার রেকর্ডে বাংলাদেশকে ছাড়িয়ে ভারত

আপডেট: আগস্ট ১২, ২০১৮

লজ্জার রেকর্ডে বাংলাদেশকে ছাড়িয়ে ভারত

লর্ডস টেস্টের প্রথম দিন (৯ আগস্ট) পুরোটা গেছে বৃষ্টির পেটে। বল মাঠে গড়ানো তো দূরে থাক, টস পর্যন্ত হয়নি এদিন। দ্বিতীয় দিনে মাঠে বল গড়াল ঠিকই, কিন্তু জেমস অ্যান্ডারসনের সামনে স্রেফ ধসে গেল ভারত। ইংল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ে ভারতের ইনিংস গুটিয়ে যায় মাত্র ৩৫.২ ওভারে। যেটা লর্ডসে ১০০ বছরের মধ্যে প্রথমে ব্যাট করে ওভারের হিসেবে কোনো দলের দ্বিতীয় সংক্ষিপ্ততম ইনিংস।

এর আগে দ্বিতীয় সংক্ষিপ্ততম ইনিংসের রেকর্ড ছিল বাংলাদেশের দখলে। ২০০৫ সালে ৩৮.২ ওভারে ১০৮ রানে অল আউট হয়েছিল বাংলাদেশ। আর সেটা ছিল বাংলাদেশের প্রথম ইংল্যান্ড সফর। কিন্তু শনিবার ব্যাটসম্যানের দৈন্যদশায় এ রেকর্ডটি নিজেদের করে নিয়েছে ভারত। বাংলাদেশকে পেছেন ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা।

ঐতিহ্যবাহী লর্ডসের প্রথমে ব্যাট করা দলের মধ্যে সবচেয়ে ছোট ইনিংসটির রেকর্ড রয়েছে জিম্বাবুয়ের দখলে। ৩০.৩ ওভারে ৮৩ রানে অল আউট হয়েছিল তারা। লর্ডসে এর আগে একবার মাত্র ১৭ ওভারেই অল আউট হয়ে গিয়েছিল ভারত। তবে সেটি ছিল ম্যাচের তৃতীয় ইনিংস। ১৯৭৪ সালে ওই ইনিংসে মাত্র ৪২ রানেই গুটিয়ে গিয়েছিল ভারত, যা এখন পর্যন্ত লর্ডসে তাদের সবচেয়ে সংক্ষিপ্ততম ইনিংস।

এদিন লর্ডসে চার ইংলিশ বোলারের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৩৫.২ ওভারে গুটিয়ে যাওয়ার আগে স্কোরকার্ডে ১০৭ রান যোগ করতে পেরেছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। ভারতের ৬ ব্যাটসম্যান মিলে দলকে দিয়েছেন ১০ রান। আট নম্বরে ব্যাট নেমে রবিচন্দ্রন অশ্বিন করেছেন ইনিংস সর্বোচ্চ ২৯ রান। তা না হলে ১০০ রানের কোটাই পেরোতে পারত না ভারত।

অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে এসেছে ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান। এ ছাড়া অজিঙ্কা রাহানে ১৮, হার্দিক পান্ডে ১১ ও মোহাম্মদ শামি ১০ রান করে অপরাজিত থাকেন।