তসলিমার প্রশ্ন, বাবা-মা কেন বাচ্ছাদের মাদ্রসায় পাঠায়?

বাবা-মা কেন বাচ্ছাদের মাদ্রসায় পাঠায়, যেখানে প্রতিদিন ধর্ষণের শিকার হচ্ছেন বাচ্ছারা। এমনটাই মনে করছে বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন।

মূলত সম্প্রতি নারায়ানগঞ্জে ঘটে যাওয়া একটা বিষয়ে তিনি ইঙ্গিত করে এ কথা বলেছেন।সেখানে মাদ্রসার অধ্যক্ষ যা করেছেন সেটা মাফ যোগ্য নয়।আশা করব তাকে সর্বোচ্চ শাস্তি দিবে আদলত।

তবে সমষ্টিগতভাবে হয়ত চিন্তা করছেন না নির্বাসিত এই লেখিকা।তার মনে রাখা উচিত ভালো মানুষগুলোর অধিকাংশই এই মাদ্রাসায় হয়ে থাকে।পাঠকদের জন্য তসলিমা নাসরিনের সেই লেখাটি হুবহু তুলে ধরা হল-

“মাদ্রাসার শিক্ষক মাদ্রাসার শিশুদের ধর্ষণ করছে প্রতিদিন। আমি বুঝি না, সরকার কেন এদের জেলে পোরে না। আমি বুঝি না, বাবা মা কেন বাচ্চাদের মাদ্রাসায় পড়তে পাঠায়। মাদ্রাসাগুলো রীতিমত ধর্ষণাগারে পরিণত হয়েছে। এখানে বাচ্চা পাঠানো মানে বাচ্চাদের সর্বনাশ করা।”

মাদ্রসার বিরুদ্ধে তসলিমা নাসরিন এই প্রথম বাজে মন্তব্য করেননি।এর আগেও বহুবার মাদ্রসা বন্ধ করে দেয়ার ব্যাপারে কথা বলেছিলেন।

পাঠকদের প্রশ্ন, ধর্ষণের জন্য দায়ী কি মাদ্রাসা প্রতিষষ্ঠান? অবশ্যই না।এর জন্য দায়ী ব্যক্তি।ব্যক্তির সাজা হতে পারে।তসলিমাকে মাথা রাখা উচিত, ধর্ষণ তো অহরহ হচ্চে যে কোন জায়গায়।মাদ্রসায় হলেই কেন মাদ্রসা বন্ধ করতে হবে? অন্য জায়গায় হলে কি করতে হবে?অন্য কোথাও ধর্ষণ হলে কেন মুখে কুলুপ দিয়ে বসে থাকেন।সবসময় অন্যায়ের বিরুদ্ধ কথা বলার সৎসাহস কেন আপনারা রাখছেন না?না, মাদ্রাসার বিরুদ্ধে কথা না বললে ঘুম আসে না?

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর