২১, আগস্ট, ২০১৮, মঙ্গলবার | | ৯ জ্বিলহজ্জ ১৪৩৯

আজ টানা সাড়ে তিন ঘণ্টা ধরে চলবে বছরের শেষ সূর্যগ্রহণ

আপডেট: আগস্ট ১১, ২০১৮

আজ টানা সাড়ে তিন ঘণ্টা ধরে চলবে বছরের শেষ সূর্যগ্রহণ

আরও এক সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছে বিশ্ব। টানা সাড়ে তিন ঘণ্টা ধরে চলবে সেই গ্রহণ। এটাই বছরের শেষ সূর্যগ্রহণ। এ বছরে আগে আরও দুটি সূর্যগ্রহণ দেখা গেছে। শেষ সূর্যগ্রহণ দেখা যাবে আজ শনিবার। তবে বাংলাদেশ থেকে সেই গ্রহণের দৃশ্য দেখা যাবে কি-না, সেটাই প্রশ্ন।

জানা গেছে, পৃথিবীর ৬৫ শতাংশ মানুষ এই গ্রহণ দেখতে পাবেন। যে দেশ থেকে এই গ্রহণ দেখা যাবে, সেই তালিকায় রয়েছে আমেরিকা, উত্তর-পশ্চিম এশিয়া, দক্ষিণ কোরিয়া, মস্কো এবং চীন।

সব থেকে ভালোভাবে গ্রহণটি দেখা যাবে উত্তর গোলার্ধে৷ এছাড়া চীনের খানিকটা অংশেও দেখা যাবে সেই দৃশ্য৷ এর আগে গত ১৩ জুলাই আংশিক সূর্যগ্রহণ হয়েছিল৷ দেখা গিয়েছিল, অ্যান্টার্কটিকা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে৷

তবে গ্রহণের দৃশ্য লাইভ দেখাবে নাসা৷ সূর্যগ্রহণের সময় এক্সরে প্লেট বা রোদ চশমা পরে দেখতে পারেন। খালি চোখে গ্রহণ দেখলে চোখ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। আংশিক সূর্যগ্রহণ দেখার ক্ষেত্রে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের মতই সতর্কতা বজায় রাখার নির্দেশ দিয়েছে নাসা।

শনিবার লন্ডনে গ্রহণ শুরু হবে স্থানীয় সময় সকাল ৯টা ২ মিনিটে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, আগামী বছরও তিনটা সূর্যগ্রহণ দেখা যাবে। সূত্র: কলকাতা ২৪x৭