১৮, অক্টোবর, ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০

বড় ব্যবধানে জিতলেই কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

আপডেট: আগস্ট ১১, ২০১৮

বড় ব্যবধানে জিতলেই কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

নারী অনুর্ধ্ব ২০ বিশ্বকাপে স্বস্তিতে নেয় ব্রাজিল। শেষ ম্যাচে একটু এদিক সেদিক হলেই ঘটবে বিদায়। জয় ব্যাতিত আর কোন রাস্তাই খোলা নেই ব্রাজিল নারীদের সামনে।

বিশ্বকাপে বি গ্রুপে তাদের প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড, মেক্সিকো ও উত্তর কোরিয়ার নারীরা। প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরেছে ব্রাজিল। দ্বিতীয় ম্যাচে ব্রাজিল ড্র করেছে যুক্তরাষ্ট্রের সাথে।

এদিকে যুক্তরাষ্ট্র প্রথম ম্যচে হারিয়েছিল উত্তর কোরিয়াকে। দ্বিতীয় ম্যাচে তারা ড্র করে ব্রাজিলের সাথে। আর মেক্সিকো প্রথম ম্যাচে ব্রাজিলের বিপক্ষে জিতলেও হেরেছে উত্তর কোরিয়াকে।

সব মিলিয়ে এখন গ্রুপে ২ ম্যাচে চার পয়েন্ট নিয়ে সবার উপরে আছে যুক্তরাষ্ট্র। ২ ম্যাচে তিন পয়েন্ট করে নিয়ে গোল ব্যবধানে এগিয়ে দুই নম্বরে আছে মেক্সিকো ও তিনে আছে কোরিয়া। ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে আছে ব্রাজিল।

শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ মেক্সিকো।

যুক্তরাষ্ট্রের গোল ব্যবধান +২। মেক্সিকোর গোল ব্যবধান ০, কোরিয়ার গোল ব্যবধান -১, ব্রাজিলের গোল ব্যবধান -১।

যদি ব্রাজিল উত্তর কোরিয়ার বিপক্ষে ৪-০ গোলে জিততে পারে তাহলে ব্রাজিলের পরের রাউন্ড নিশ্চিত। কেননা, তখন ব্রাজিলের গোল ব্যবধান হবে +৩। আর মেক্সিকো-যুক্তরাষ্ট্রের ম্যাচে যদি যুক্তরাষ্ট্র জিতে তাহলে পয়েন্ট হবে ৭, মেক্সিকোর ৩। বাদ হবে মেক্সিকো। যদি ম্যাচটি মেক্সিকো জিতে তাহলে তাদের পয়েন্ট হবে ৬। তখন যুক্তরাস্ট্র ও ব্রাজিলের ৪ পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টারে যাবে ব্রাজিল। যদি ম্যাচটি ড্র হয় তাহলে মেক্সিকো বাদ হবে সেই গোল ব্যবধানেই।

কিন্তু যদি ব্রাজিল ১-০ গোলে জিতে এবং অপর ম্যাচটি ড্র হয়, তাহলে ব্রাজিল বিদায় নিবে। কেননা, তখন মেক্সিকোর পযেন্ট এবং গোল ব্যবধান ব্রাজিলের সমান হলেও হেড টু হেডে এগিয়ে থাকবে মেক্সিকো।

যদি ব্রাজিল ২-০ গোলে জিতে বা ২ গোলের ব্যবধানে জিতে তাহলে মেক্সিকোকে সর্বোচ্চ ড্র কামনা করতে হবে। আর মেক্সিকো যদি হেরেই যায় তাহলে ব্রাজিল যেকোন ব্যবধানে জিতলেই হবে।