১৩, ডিসেম্বর, ২০১৮, বৃহস্পতিবার | | ৪ রবিউস সানি ১৪৪০

বল হাতে হ্যাট্রিক: ব্যাট হাতে ৪৯ বলে ১২১ রানের তান্ডব!

আপডেট: আগস্ট ১১, ২০১৮

বল হাতে হ্যাট্রিক: ব্যাট হাতে ৪৯ বলে ১২১ রানের তান্ডব!

জুবায়ের আহমেদ,  বার্তাবাজার নিউজ: ক্রিস গেইলকে বলা হয় ইনিভার্স বস, দানব। হবেনই বা না কোনো, টি২০ দুনিয়ার সব লীগে যার সেঞ্চুরী আছে, আছে ২১টি সেঞ্চুরী ও ৭১টি ফিফটি, তার ধারে কাছেও নেই কোন ব্যাটসম্যান। তবে গেইলের একটা দুর্বলতাও আছে, তিনি ইনিংস গোড়াপত্তন করতে এসে নিজেকে জাগিয়ে তুলতে বেশ সময় নেন প্রায় ম্যাচে। এখানেই অন্যন্য আন্দ্রে রাসেল, যার অভিধানে ধরে খেলো বলে কোন শব্দ নেই, এলাম খেললাম জয় করলাম দর্শনেই যিনি ক্রিকেট বিশ্ব ধাপিয়ে বেড়াচ্ছেন, তাই হয়তো ক্যারিয়ারে এতো বেশি সেঞ্চুরী কিংবা ফিফটি নেই। কিন্তু আছে বোলাদের ধ্বংস করে দেওয়ার মতো খুনে মেজাজ ও ব্যাটিং শৈলী।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ ২০১৮ এর ৩য় ম্যাচে আজ বল হাতে হ্যাট্রিক করেছেন আন্দ্রে রাসেল, ত্রিনিবাগো নাইট রাইডার্সের ইনিংসের ১৯.২-৪ বলে টানা ম্যাককলাম, ব্রাভো ও রামদিনকে আউট করে চলতি মৌসুমের প্রথম হ্যাট্রিক আদায় করেছেন রাসেল। তারপরও ২২৩ রানের পাহাড় গড়ে নাইটরা। ২২৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে যখন দল মাত্র ১৬ রানে ৪ ও ৪১ রানে ৫ উইকেট হারিয়ে পরাজয়ের প্রহর গুনছিল, ঠিক তখনই খুনে মেজাজে আবির্ভুত হলেন রাসেল, মাত্র ২২ বলে ফিফটি আদায় করার পর ৪০ বলে টি২০ ক্যারিয়ারের ২য় সেঞ্চুরী করার পর ৪৯ বলে ১২১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে ৩ বল হাতে রেখেই ৪ উইকেটের অবিশ্বাস্য জয় এনে দিয়েছেন। ১৩টি বিশাল ছয় ও ৬টি চারে ইনিংসটি সাজিয়েছেন তিনি। রাসেল ব্যতীত সাধ্য আছে কার এমন ম্যাচে দলকে জয়ী করতে!

এরই মধ্যে টি২০ ক্রিকেটের সর্বকালের সেরা পারফর্ম্যান্স করেছেন রাসেল, টি২০ ক্রিকেটে এর আগে কোন ব্যাটসম্যানই এমন কীর্তি করতে পারেননি, বল হাতে হ্যাট্রিকের পর ব্যাট হাতে সেঞ্চুরী, তাও আবার মাত্র ৪০ বলে এবং দলকে রেকর্ড জয় এনে দেওয়ার ম্যাচটিতে রাসেলের পারফর্ম্যান্স ইতিহাস হয়ে থাকবে টি২০ ক্রিকেটে।