নকলা গণপদ্দী উচ্চ বিদ্যালয়ে স্বাধীনতা দিবসে মেলার প্রস্তুতি চলছে জুড়েসুরে

শেরপুর জেলার নকলা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালনে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে ঐতিহ্যবাহী গনপদ্দী উচ্চ বিদ্যালয় মাঠে বরাবরের ন্যায় এবারো মেলার প্রস্তুতি চলছে জুড়েসুরে। গত কয়েকদিন ধরে চলছে তোরণ (গেইট) বানানোসহ দোকান বসানোর কাজ। গেইট ও দোকান ঘর তৈরী করতে ব্যস্ত সময় কাটাচ্ছেন ডেকোরেশন দোকান মালিকরা। চাহিদা বেড়েছে গেইট ও দোকান ঘর তৈরী শ্রমিকদের।

গনপদ্দী উচ্চ বিদ্যালয় মাঠ ও গনপদ্দী (কৈয়ের বাজার) এলাকায় সরজমিনে দেখা গেছে, স্কুল মাঠের জায়গা বিভিন্ন দোকানদাররা নিজ নিজ দোকান বসানোর জন্য আরো আগেই নিদৃষ্ট করে ফেলেছেন। দূর দূরান্ত থেকে আসা কাঠ ও স্টীলের ফার্নিচারের ব্যবসায়ীরা গনপদ্দী বাজারের পরিত্যক্ত স্থানে দোকানের স্থান নির্ধারনে ও দোকান ঘর তৈরী করতে ব্যস্ত সময় পাড় করছেন।

স্থানীয় ও ইউপি আওয়ামী লীগের সাধারন সম্পাদক আব্দুল জলিল জানান, এই মেলাতে শ্রীবরদী, ঝিনাইগাতী, বকশিগঞ্জ, নালিতাবাড়ী, টাঙ্গাইল, জামালপুর, ফুলপুরসহ দেশের অনেক এলাকা থেকে বিভিন্ন ব্যবসায়রী দোকান নিয়ে আসেন। বিদ্যালয় মাঠে ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী জায়গা না থাকায় তাদের সুবিধার্থে কয়েক বছর ধরে গনপদ্দী (কৈয়ার বাজার)-এ দোকান বসানোর জন্য স্থান নির্ধারন করা হয়েছে। যেহেতু ২৬ মার্চের পরেই স্কুল খোলা হয়ে যায়, অতএব সেখানে কয়েকদিন দোকান বসিয়ে রাখা ঠিক হবে না। তাই এমন ব্যবস্থা করা হয় বলে অনেকে জানান।

গনপদ্দী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল হক জানান, এই বিদ্যালয় মাঠে স্বাধীনতার পর থেকেই যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালন করা হয়। ওই দিন নিজ প্রতিষ্ঠানের পাশাপাশি উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের খোলাধুলা অংশ গ্রহনের জন্য উন্মুক্ত থাকে। ফলে উপজেলার প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা এই মাঠে সমবেত হয়। এই দিন বাংলার ঐতিহ্যবাহী খোলার আয়োজন করা হয়, বসে মেলা। খেলা ও মেলাকে সাফল্য মন্ডীত করতে ছেলে ও মেয়েদের সমন্বয়ে গঠন করা হয়েছে ভলেন্টিয়ার দল। সাথে থাকে এলাকাবাসী এবং স্থানীয় সরকার ও আইন শৃঙ্খলা বাহিনীর সার্বিক সহযোগিতা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর