কল-কারখানার বিষাক্ত বর্জ্যে বাড়ছে দূষণ

মোঃ আল মামুন খান, সাব-ব্যুরো প্রধান (সাভার /ধামরাই): রাজধানীর অদূরে সাভার-রাজাশন এলাকার শিল্পাঞ্চলে কল-কারখানার বিষাক্ত বর্জ্যে দূষিত হচ্ছে নদী ও কৃষি জমি। এতে পানি ও বাতাসে দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি নষ্ট হচ্ছে পরিবেশ।

স্থানীয়রা বলছেন, শিল্পাঞ্চলে বিভিন্ন কল-কারখানার বিষাক্ত বর্জ্য সরাসরি নদী ও খাল-বিলে ফেলার কারণে দূষিত ও কালো হয়ে গেছে এসব জলাশয়ের পানি। এতে মাছসহ বিভিন্ন ধরনের জলজ প্রাণী মরে ভেসে উঠছে। বিষাক্ত পানিতে নিজেরা গোসল না করলেও গরু-মহিষকে গোসল করাতে গিয়ে অনেকেই চর্মরোগে আক্রান্ত হচ্ছেন। মানুষের পাশাপাশি গবাদি পশুও নানা রোগে আক্রান্ত হচ্ছে।

এদিকে, নদীর দূষিত পানি দিয়ে সেচ দেওয়ায় নষ্ট হচ্ছে ক্ষেতের সবজি ও ধানের চারা। এই এলাকায় সেচ যোগ্য পানির সঙ্কট দেখা দেওয়ায় চরম বিপাকে পড়েছেন কৃষকরা।

পরিবেশবাদী সংগঠনগুলি জানান, এই ইস্যুতে তারা নিয়মিত মানববন্ধন, সেমিনার-সিম্পোজিয়াম সহ নানা সচেতনতামূলক কর্মকান্ড চালিয়ে গেলেও প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের সংশ্লিষ্ট মহলের এক্ষেত্রে নীরব ভূমিকা পালনের কারণেই সাভারে দূষণের হার বেড়েই চলেছে।

তবে সাভার উপজেলা প্রশাসন পরিবেশবাদী সংগঠনগুলির অভিযোগ অস্বীকার করে জানায়, তাদের নিয়মিত অভিযান চলছে এই দূষণের ব্যাপারে। কলকারখানার সঠিক বর্জ্য ব্যবস্থাপনার বিষয়টিও নিয়মিত তদারকি করছেন তারা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর