কুমিল্লার ঘটনায় ফেনীতে ত্রিমুখী সংঘর্ষ: ওসি-সাংবাদিকসহ আহত ২০

কুমিল্লার পূজা মণ্ডপে পবিত্র কুরআন অবমাননা ও পরবর্তীতে বিভিন্ন স্থানে দুর্গা পূজোর মণ্ডপ ও প্রতিমা ভাংচুরের জের ধরে শনিবার (১৬ অক্টোবর) সন্ধ্যা থেকে ফেনীতে হিন্দু সম্প্রদায়, মুসল্লী ও পুলিশের মধ্যে প্রায় ৪ ঘন্টা ব্যাপি ত্রিমুখী রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে। এতে ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিজাম উদ্দিন , ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের ক্যামেরাপার্সন রিয়াদ মোল্লাসহ অন্তত ২০ জন আহত হয়েছে।

স্থানীয়রা জানায়, এদিন ফেনীর কেন্দ্রীয় বড় জামে মসজিদে আসরের নামাজের সময় মুসল্লীরা সমবেত হতে থাকে, অন্যদিকে মসজিদের পাশেই কালী মন্দিরে শারদীয় উৎসবে ভাংচুর ও হামলার প্রতিবাদে সমাবেশ আয়োজন করে পূজা উদযাপন কমিটির নেতাকর্মীরা। একই সময়ে নামাজ ও সমাবেশকে কেন্দ্র করে উভয় পক্ষের মুখোমুখি অবস্থানকে ঘিরে উত্তাপ ছড়াতে থাকে। উভয় পক্ষের মধ্যে কথা কাটাকাটি ও উস্কানীমূলক মন্তব্যর এক পর্যায়ে সংঘর্ষে লিপ্ত হয় উভয়পক্ষ। শুরু হয় ইটপাটকেল নিক্ষেপ।

পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করলেও উভয় পক্ষের উত্তেজনায় ধাওয়া পাল্টা ধাওয়ার মধ্য দিয়ে চলতে থাকে সংঘর্ষ। একপর্যায়ে বিপুল সংখ্যক পুলিশ, ডিবি, বিজিবি ও র‍্যাবের উপস্থিতিতে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনা গেলেও মাগরিবের নামাজ শেষ করে মুসল্লীরা পুণরায় মসজিদ প্রাঙ্গণে সমবেত হওয়ার চেষ্টা করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের ছত্রভঙ্গ করে দেয়।

পরবর্তী সময় আবারও বিক্ষোভকারীরা পুলিশের সাথে থেমে থেমে কয়েক দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ে। রাত প্রায় ১০ টা পর্যন্ত সংঘর্ষ পরবর্তী সময়ে পুলিশের নিয়ন্ত্রণে আসলেও ততক্ষণে অনেকটা রণক্ষেত্রে পরিণত হয় ফেনী শহরের গুরুত্বপূর্ণ সড়কটি। প্রায় ৪ ঘন্টা যাবত এ সড়কে দোকানপাট, যানবাহন ও পথচারীদের চলাচল পুরোপুরি বন্ধ হয়ে পড়ে।

সংঘর্ষ চলাকালীন সময়ে শহরের বড় বাজারে ২০টি দোকানে লুটপাট ও অর্ধশতাধিক দোকানে ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ তুলেন শহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পারভেজুল ইসলাম হাজারী।

জেলা পুলিশ সুপার (এসপি) খোন্দকার নুরুন্নবী জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সর্বোচ্চ চেষ্টা করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এখনো ঘটনাস্থলে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মোতায়েন রয়েছে।

কামরুল হাসান ছিদ্দিকি/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর