রাজধানীতে স্বস্তির বৃষ্টি

গ্রীষ্ম-বর্ষা বহু আগে বিদায় নিলেও শরতের শেষ দিকে সারাদেশের তাপমাত্রা ছিল প্রখর। এমনকি শ্রমজীবীদের মতে বৈশাখের গরম আবহাওয়াও এত রুক্ষ ছিল না এবারের দাবদাহের তুলনায়।

তবে শনিবার (১৬ অক্টোবর) সন্ধ্যার আচমকা বৃষ্টিতে তাপমাত্রা কমেছে অনেকখানি। নগরবাসীদের মধ্যে দেখা গেছে স্বস্থি। তীব্র গরমে ওষ্ঠাগত মানুষের মাঝে লক্ষ্য করা গেছে হাঁফ ছেড়ে বাঁচার মত অবস্থা।

এদিকে আবহাওয়া অধিদপ্তর এক পুর্বাভাসে জানিয়েছিল আগামী দু’একদিনের মধ্যে চলমান দাবদাহ থাকবে না। আবহাওয়াবিদ বজলুর রশিদ জানিয়েছিলেন, আশা করি কাল থেকে তাপমাত্রা কিছুটা কমতে শুরু করবে। পরশু দিন থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত শুরু হবে। তখন গরম কিছুটা কমে যাবে। সাগরে লঘুচাপের কারণে এ গরম বেড়ে গেছে। এখন অন্য সময়ের চেয়ে তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। রাতের তাপমাত্রাও ২ ডিগ্রির মতো বেশি আছে।

তাপমাত্রা বেশি থাকার কারণ হিসেবে তিনি জানিয়েছিলেন, এবার দেশ থেকে যখন দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিচ্ছে, ঠিক ওই সময়েই বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প স্থলভাগের দিকে আসে। যে কারণে ভাদ্র মাসের মতো ভ্যাপসা গরম লাগছে। এ অবস্থায় বৃষ্টি যতক্ষণ না হয়, ততক্ষণ গরম কমে না।’

শনিবার সন্ধ্যার এই বৃষ্টিপাত আগামী ১৮ অক্টোবর থেকে বৃদ্ধি পেতে পারে উল্লেখ করে তিনি জানান, লঘুচাপটি এখন উড়িষ্যা-অন্ধ্রপ্রদেশ উপকূলে আছে। এটির প্রভাবেই বাংলাদেশে বৃষ্টি বাড়বে।’

শুক্রবার বগুড়ায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর