খাদ্য অপচয় কমান, প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলান: প্রধানমন্ত্রী

খাদ্যের অপচয় কমানোর পরামর্শ দিয়ে খাদ্যের উৎপাদন বাড়াতে প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৬ অক্টোবর) ‘বিশ্ব খাদ্য দিবস-২০২১’ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি গণভবন থেকে ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যুক্ত হন।

তিনি বলেন, সারা বিশ্বে প্রচুর খাদ্যের অপচয় হয়। খাদ্যের অপচয় কমাতে হবে। যেন অপচয় কমানো যায়। সারাবিশ্বে একদিনে খাদ্যের অভাব আর অন্যদিকে খাদ্যের অপচয় হয়। বিশ্বের অনেক দেশে খাদ্যের অভাব। অনেক দেশ দুর্ভিক্ষ অবস্থার দিকে চলে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, করোনাকালীন সময়ের শুরুতেই আমি আহ্বান জানিয়েছি যেন কৃষি জমির এক ইঞ্চিও অনাবাদী না থাকে। কৃষি জমির ক্ষতি করা যাবে না। আমরা উৎপাদন করবো, উন্নয়ন করে যাবো, কৃষি জমি সংরক্ষণ করতে হবে।

তিনি বলেন, জাতির পিতার ভাষায় বলতে হয়, বাংলাদেশের মাটি আছে, মানুষ আছে, আমরা যেন খাদ্যের অভাবে আর কখনো না ভুগি। উত্তরবঙ্গ আওয়ামী লীগ সরকার এলেই মঙ্গা মুক্ত হয়। মঙ্গা মুক্তই থাকবে। বাংলাদেশে কখনো যেন দুর্ভিক্ষ হতে না পারে।

তিনি আরও বলেন, দেশের মানুষের খাদ্য ও পুষ্টি নিশ্চিত করা আমাদের লক্ষ্য। আমরা দেশের মানুষের খাদ্য ও চাহিদা ইনশাআল্লাহ পূরণ করে যাবো। বিনামূল্যে হতদরিদ্র মানুষদের খাদ্য দিয়ে তাদের খাদ্য চাহিদা আমরা পূরণ করবো।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর