২১, আগস্ট, ২০১৮, মঙ্গলবার | | ৯ জ্বিলহজ্জ ১৪৩৯

অভিযানের মধ্যেও শৃঙ্খলা নেই ও অন্যান্য খবর

আপডেট: আগস্ট ১০, ২০১৮

অভিযানের মধ্যেও শৃঙ্খলা নেই ও অন্যান্য খবর

শিক্ষার্থীদের আন্দোলনের পর শুরু হয়েছে ট্রাফিক সপ্তাহ। এই পরিস্থিতিতে রাস্তায় যানবাহনে শৃঙ্খলা থাকার কথা। অথচ সেদিকে কোন ভ্রূক্ষেপই নেই বাস চালকদের। ঠিক আগের মতোই, কোথাও কোথাও তার চেয়েও বেশি বেপরোয়া বাসের চালকরা। রাস্তার মাঝখানে হঠাত্ দাঁড়িয়ে যাত্রী তুলছে, চলাচলেও বেপরোয়া ভাব। এতকিছুর পর তারা তোয়াক্কা করছে না কোন নিয়মনীতির। সার্জেন্টরাও রাস্তায় তল্লাশি করছেন বিভিন্ন ধরনের যানবাহনের কাগজপত্র। এই অভিযানকেও বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছেন চালকরা। ফলে নগরীজুড়ে তৈরি হয়েছে এক ভয়াবহ যানজটের। পুরো ঢাকায় যেন সারাটা দিন স্থবির ছিল। মালিকরাও টার্মিনালগুলোতে গিয়ে গণপরিবহনের কাগজপত্র আছে কি-না যাচাই করছেন। তাতে পরিস্থিতি একটুও বদায়লি। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

গণতন্ত্র শক্তিশালী করতে সরকার কাজ করছে -প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার দেশে গণতন্ত্র সুসংহত এবং উন্নয়ন কর্মকাণ্ড ত্বরান্বিত করতে নিরন্তর কাজ করে যাচ্ছে। কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে তার তেজগাঁও কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এ কথা বলেন শেখ হাসিনা। বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিং দেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। খবর বাসস, ইউএনবি ও বিডিনিউজের। (সমকাল)

প্রধানমন্ত্রীর নির্দেশনা চূড়ান্তভাবে উপেক্ষিত

সরকারের নির্দেশনার পরও বেসরকারি বেশির ভাগ ব্যাংকই ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনেনি। হাতেগোনা কয়েকটি ব্যাংক সীমিত কয়েকটি খাতে ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনলেও বাকি ব্যাংকগুলো জোরালো কোনো পদক্ষেপও নেয়নি।

তারা ঋণের সুদহার আগের চেয়ে সামান্য কমিয়ে ডাবল ডিজিটেই রেখেছে। বৃহস্পতিবার পর্যন্ত সরকারি খাতের ৬টি, বেসরকারি খাতের একটি মাত্র ব্যাংক বেশির ভাগ ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে এনেছে। (যুগান্তর)

ভর্তি-নিয়োগে জালিয়াতি করে কোটিপতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ তদন্ত করতে গিয়ে সংঘবদ্ধ অপরাধী দলের তিনটি চক্রকে শনাক্ত করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এই জালিয়াতচক্রের সদস্যরা অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজের ভর্তি এবং সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায়ও জালিয়াতি করে আসছিল। সিআইডি কর্মকর্তারা জানান, ওই চক্রের জালিয়াতি থেকে বাদ যায়নি বিসিএস পরীক্ষাও। সিআইডি গত ১০ মাসে চারটি ধাপে অভিযান চালিয়ে ওই চক্রের ৩৭ জনকে গ্রেপ্তার করেছে। ভর্তি জালিয়াতি করে তারা কোটিপতি বনে গেছে। তাদের মধ্যে চারজনের ১০ কোটি টাকার সম্পদের হিসাব পাওয়ার কথাও জানিয়েছেন সিআইডির সংঘবদ্ধ অপরাধ তদন্ত দলের কর্মকর্তারা। (কালের কণ্ঠ)

এবার কোরবানির পশুর চামড়ার দাম কম

কোরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। ৫ টাকা কমিয়ে এবার ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত চামড়ার দাম ঠিক করা হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা। ঢাকার বাইরে একই চামড়ার দাম ৩৫ থেকে ৪০ টাকা। একইভাবে ২ টাকা কমিয়ে সারাদেশে খাসির চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়ার দাম ১৩ থেকে ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। (ভোরের কাগজ)