বেওয়ারিশ গরু ছাগলের মালিকানা নিশ্চিত করতে পৌরসভার বিশেষ উদ্যোগ

পটুয়াখালীর পৌর এলাকায় ঘুরে বেড়ানো বেওয়ারিশ গরু ,ছাগলের কানে বিশেষ ধরনের ট্যাগ লাগানোর শুরু করেছে পৌরসভা কর্তৃপক্ষ। আজ শুক্রবার বিকেল থেকে এই কর্মসূচি শুরু করা হয়। শহরের পিডিএস মাঠ এলাকায় ঘুরে বেড়ানো বিভিন্ন গরু এবং ছাগলের কানে এ ট্যাগ লাগানো হয়। বিশেষ এই ট্যাগ লাগানোর ফলে সহজেই গরুর মালিকানা নিশ্চিত করা যাবে। এর ফলে যেসব মালিকরা কোন ধরনের গবাদি পশু না বেঁধে পালন করে তাদেরকে চিহ্নিত করা যাবে।

প্রথম পর্যায়ে গবাদিপশুর মালিকদের কাছ থেকে জরিমানা আদায় করা হবে। এর পরে কয়েক ধাপে জরিমানার পরিমাণ পৌর বিধিমালা অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

পটুয়াখালী পৌরসভার মেয়র মোঃ মহিউদ্দিন আহমেদ জানান, শহরে কয়েকশ’ গরু দিনে এবং রাতে বেওয়ারিশ ভাবে ঘোরাফেরা করে যার ফলে রাস্তায় মলমূত্র ত্যাগ করে পরিবেশ নষ্ট করছে। এছাড়া এসব গরু বিভিন্ন সড়ক এবং বাসা বাড়ির গাছ পালা খেয়ে সাধারণ মানুষের ক্ষতি করছে, বিঘ্ন ঘটাচ্ছে যান চলাচলে।

বিভিন্ন সময় গবাদিপশু আটক করলেও মালিকরা তা আর নিতে আসেন না। এজন্য পশুর খাবার এবং পরিচর্যা নিয়ে ভোগান্তিতে পড়তে হয়। আর সে কারণেই এখন থেকে বেওয়ারিশ গরু আটক করে গরুর কানে নম্বর যুক্ত ট্যাগ লাগানো হচ্ছে। একাধিকবার জরিমানার পর মালিকদের বিরুদ্ধে পৌরসভার বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

পৌর মেয়র আশা করেন এর ফলে পৌর শহরের পরিবেশ যেমন উন্নয়ন ঘটবে তেমনি অযাচিত গবাদিপশুর বেওয়ারিশভাবে চলাফেরা বন্ধ করা যাবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর