পূর্ব শত্রুতার জেরে ধানক্ষেত পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা

পীরগঞ্জে পূর্ব শত্রুতার জেরে এক আদিবাসী কৃষকের বোরো ধানক্ষেত বিষাক্ত কীটনাশক স্প্রে করে পুড়িয়ে দিয়েছে প্রতিপক্ষ। ইতিপূর্বেও তিনবার ওই জমির ফসলহানীর ঘটনা ঘটিয়েছে দুর্বৃত্তরা।

শনিবার (৯ অক্টোবর) গভীর রাতে উপজেলার চৈত্রকোল ইউনিয়নের চককৃষ্ণপুর গ্রামে এ ঘটনা ঘটেছে।

সোমবার (১১ অক্টোবর) সকালে সরেজমিন গিয়ে দেখা যায়, চলতি মৌসুমে চককৃষ্ণপুর গ্রামের কৃষক যতীন হেমরন বাড়ী সংলগ্ন ১ একর ২ শতাংশ জমিতে বোরো ধান লাগায়। ক্ষেতের ধান বাড়তে শুরু করেছে। ক’দিন পরেই ধান গাছে শীষ বের হবে। নিড়ানি দেয়া পরিস্কার-চকচকে জমি, চারদিক সবুজ আর সবুজ। মাঝখানে হতভাগ্য কৃষক যতীনের পুড়ে যাওয়া বিবর্ণ ধান ক্ষেত। ধানের চারাগাছগুলো পুড়ে গিয়ে খড়ের মত বর্ণ ধারণ করেছে। পুড়ে যাওয়া ক্ষেতে দেখিয়ে অসহায় যতীন হেমরন হাউমাউ করে কাঁদছেন আর বলছেন, আমার সাথে তোর শত্রুতা যা পারিস আমায় কর- কিন্ত ফসলের কি দোষ! আমার সংসারের ১০জন পরিবারের সারা বছরের আহার নষ্ট করলি- তুই?

জমি নিয়ে কৃষক যতীন হেমরনের সঙ্গে পার্শ্ববর্তী মিঠাপুকুর উপজেলার দূর্গামতি গ্রামের মৃত মফিজ উদ্দিনের পুত্র আব্দুল আজিজ মিয়ার দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলে আসছিল। যতীন হেমরনের অভিযোগ, এরই সূত্র ধরে আজিজ ও তার পুত্র আশিকুর মিয়া ঈর্ষান্বিত হয়ে বিষাক্ত কীটনাশক স্প্রে করে ক্ষেত পুড়িয়ে দিয়েছে। এর পূর্বেও তিনবার ঐ জমির ক্ষেত পুড়িয়ে দিয়েছে প্রভাবশালী প্রতিপক্ষের লোকজন। এ ঘটনায় রংপুর আদালতে একাধিক মামলাও রয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত আজিজ মিয়ার সঙ্গে কথা হলে তিনি জমি নিয়ে দ্বন্দ্বের কথা স্বীকার করলেও ক্ষেত পোড়ানোর ঘটনা অস্বীকার করেন।

এ ব্যাপারে ভেন্ডাবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর আসাদুজ্জামান জানান, কোন লিখিত অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মোঃ আনজারুল হক/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর