জেনে নিন কলার মোচার উপকারিতা

সুস্বাস্থ্যের জন্য কলা যেমন উপকারী, তেমনি উপকারী কলার মোচা। কিন্তু উৎস এক হলেও কলা খাওয়া আর মোচা খাওয়ার আলাদা আলাদা প্রভাব পড়ে শরীরে। মোচায় অনেক বেশি ভিটামিন, আয়রন এবং ফসফরাস রয়েছে। নিয়মিত মোচা খেলে শরীরে কেমন প্রভাব ফেলে এই আনাজটি? দেখে নেওয়া যাক।

মন ভালো রাখে: দেখা গেছে, যারা নিয়মিত মোচা খান, তাদের মন ভালো থাকে। মন ভালো রাখার হরমোনের ক্ষরণ বৃদ্ধি পায় এই আনাজটির কারণে।

ডায়াবেটিসের আশঙ্কা কমায়: নিয়মিত মোচা খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। যারা মোচা খান, তারা ডায়াবেটিসের সমস্যায় কম ভোগেন।

পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমের সমস্যা কমে: জীবনযাপনের নানা সমস্যার কারণে অনেকেই পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমের সমস্যায় ভোগেন। মোচা এই সমস্যা আটকাতেও সাহায্য করে।

ক্যান্সার প্রতিহত করে: মোচার কিছু উপাদান ক্যান্সার প্রতিহত করতে সাহায্য করে। ফেনোলিক এসিড, ট্যানিনের মতো কিছু উপাদান রয়েছে মোচায়। এগুলোই ক্যান্সার প্রতিহত করে। পাশাপাশি হৃদ্‌রোগের আশঙ্কা কমায়।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর