১৭, অক্টোবর, ২০১৮, বুধবার | | ৬ সফর ১৪৪০

নানা আয়োজনে বান্দরবানে আন্তজার্তিক আদিবাসী দিবস পালিত

আপডেট: আগস্ট ১০, ২০১৮

নানা আয়োজনে বান্দরবানে আন্তজার্তিক আদিবাসী দিবস পালিত

রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি: ”আধিবাসি জাতিসমূহের দেশান্তর প্রতিরোধের সংগ্রাম” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে নানা আয়োজনে আন্তজার্তিক আদিবাসী দিবস পালিত হয়েছে । দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে পুরাতন রাজার মাঠ থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টাউন হল প্রাঙ্গনে গিয়ে শেষ হয় । এই সময় র‌্যালীতে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন শ্রেনীপেশার জনসাধারণ অংশ নেয় ।

পরে আন্তাজাতিক আন্তজার্তিক আদিবাসী দিবস উদ্যাপন কমিটির আয়োজনে টাউন হল প্রাঙ্গনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় ।
বাংলাদেশ আধিবাসী ফোরাম ও আন্তজার্তিক আদিবাসী উদ্যাপন কমিটির সভাপতি জলিমং মারমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক হোসাইন কবির, পার্বত্য আঞ্চলিক পরিষদের সদস্য উ কে এস মং মারমা, পাবর্ত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান উ থৈায়াই চ প্রু মাষ্টার প্রমুখ ।

আলোচনা সভায় বক্তরা আদিবাসী সমাজের নানা তাৎপর্য তুলে ধরেন এবং আধিবাসী সমাজের মানুষের উপর যে অত্যাচার জুলুম চলছে তা বন্ধ করে সমাজে তাদের সকল অধিকার বাস্তবায়নের জোড় দাবী জানান ।