জিএম কাদের আউট, ইন হচ্ছেন মাসুদ!

জাতীয় পার্টির কো–চেয়ারম্যানের পদ থেকে নিজের ভাই জিএম কাদেরকে অব্যাহতি দিয়েছেন পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। পাশাপাশি তিনি সংসদে বিরোধীদলীয় উপনেতার পদে থাকতে পারবেন কি-না, তা দলটির পার্লামেন্টারি পার্টি নির্ধারণ করবে বলেও জানানো হয়েছে।

শুক্রবার রাতে এ-সংক্রান্ত একটি সাংগঠনিক নির্দেশনায় বলা হয়, জিএম কাদের দল পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন এবং দলের জ্যেষ্ঠ নেতারাও তার নেতৃত্বে সংগঠন করতে অপারগতা প্রকাশ করেছেন।

পার্টির গঠনতন্ত্রের ২০/১-ক ধারা মোতাবেক এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ওই সাংগঠনিক নির্দেশে উল্লেখ করেন হুসেইন মুহম্মদ এরশাদ।

চলতি বছরের ২০ জানুয়ারি চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাওয়ার আগে এরশাদ জানিয়েছিলেন, তার অনুপস্থিতিতে ভাই জিএম কাদের দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

৪ ফেব্রুয়ারি দেশে ফেরেন এরশাদ। ২০ মার্চ তার ৮৯তম জন্মবার্ষিকীর অনুষ্ঠান পালন করা হয়। সেখানে জিএম কাদেরও উপস্থিত ছিলেন। এরপর শুক্রবার রাতে জিএম কাদেরকে নিয়ে এ সিদ্ধান্তের কথা জানালেন এরশাদ।


এরশাদের সাংগঠনিক নির্দেশনা
এদিকে জাপা সূত্রে জানা গেছে, পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সেনা কর্মকর্তা মাসুদ উদ্দিন চৌধুরীকে এ পদে দেখা যেতে পারে। মাসুদ উদ্দিন এক-এগারো সরকারের সময় প্রভাবশালী সেনা কর্মকর্তা ছিলেন।

প্রসঙ্গত, মাসুদ উদ্দিন চৌধুরী নির্বাচনের আগে জাতীয় পার্টিতে যোগ দেন। পরে গত বছরের ১৫ নভেম্বর প্রেসিডিয়ামের সদস্য এবং নিজের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেন এরশাদ। ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-৩ আসন থেকে বিজয়ী হয়েছেন মাসুদ উদ্দিন চৌধুরী।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর