পিইসি পরীক্ষা বাতিল হচ্ছে!

চলতি বছরের প্রাথমিক সমাপনী (পিইসি) পরীক্ষা বাতিলের জন্য করা প্রস্তাব অনুমোদন করতে প্রধানমন্ত্রীর অনুমতির জন্য পাঠানো হয়েছে। অনুমোদন পাওয়ার পরই এ বিষয়ে বিস্তারিত প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার (০৭ অক্টোবর) এ সংক্রান্ত সার-সংক্ষেপ পাঠানো হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট মন্ত্রী মো জাকির হোসেন।

সূত্র জানায়, পিইসি বাতিল করা হলে এর সমমানের ইবতেদায়ী শিক্ষা সমাপনীও বাতিল করা হবে। এর পরিবর্তে স্কুলে বার্ষিক পরীক্ষার আদলে শিক্ষার্থীদের শিখন অগ্রগতি মূল্যায়ণের পরিকল্পনা আছে।

জানা যায়, পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশ করার মতো পর্যাপ্ত সময় না থাকার দরুন এবছর পরীক্ষা না নেওয়ার চিন্তা করছে মন্ত্রণালয়। বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে পাঠানো সার-সংক্ষেপেও উল্লেখ করা হয়।

পাশাপাশি বলা হয়, শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে ‘এক্সিলারেটেড রিম্যাডিয়াল লার্নিং’ পরিকল্পনা অনুযায়ী পাঠদান চলছে। এ ছাড়া গৃহিত অন্য পদক্ষেপও উল্লে­খ করা হয়েছে।

প্রসঙ্গত, করোনার প্রকোপে দেড় বছর বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর দেশের প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। প্রথমে সপ্তাহে একদিনে ক্লাস হলেও করোনা পরিস্থিতি উন্নতির সাথে সাথে বাড়ছে ক্লাসের সংখ্যা।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর