এ বছর হচ্ছে না জেএসসি-জেডিসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

করোনাভাইরাসের সংক্রমণের কারণে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে আগারগাঁও মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিয়ে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। এবার এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী।

এদিকে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এসএসসি-এইচএসসি পরীক্ষার বিষয়ে আমাদের সার্বিক প্রস্তুতি আছে। আশা করছি যে সময়ের মধ্যে রুটিন প্রকাশ করা হয়েছে, সময়মতো সব পরীক্ষা সম্পন্ন করা যাবে।

তিনি আরও বলেন, করোনার কারণে শিক্ষার্থীদের জীবন থেকে অনেক সময় নষ্ট হয়েছে। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের কারণে গত বছরও জেএসসি ও জেডিসি পরীক্ষা হয়নি। গত বছর পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের ওপরের শ্রেণিতে ওঠার সুযোগ দেওয়া হয়েছিল।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর