সমবায় সমিতির নামে অবৈধ সুদের ব্যবসা বন্ধ হচ্ছে!

অতিশীঘ্রই সারাদেশের অনিবন্ধিত ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠান ও সমবায় সমিতি বন্ধ করতে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। সোমবার (২৭ সেপ্টেম্বর) বিচারপতি জাকির হোসেন ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদেশে অনুমোদনহীন আর্থিক প্রতিষ্ঠান, ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের বিষয়ে তদন্ত অক্রতে একটি বিশেষ কমিটি গঠন করতে বাংলাদেশ ব্যাংকে নির্দেশ দেওয়া হয়েছে। এই তদন্তের সময় কোনো অনুমোদনহীন বা লাইসেন্স ছাড়া পরিচালিত প্রতিষ্ঠান পাওয়া গেলে তা সাথে সাথে বন্ধ করে আইনগত ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি চড়া সুদের স্থানীয় মহাজনদের একটি তালিকা প্রস্তুত করে তা আদালতকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটিকে। আগামী ৪৫ দিনের মধ্যে আদালতে এসব বিষয়ে প্রতিবেদন দাখিল করতে হবে।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

গত ২২ সেপ্টেম্বর এ বিষয়ে শুনানির জন্য সোমবার দিন ধার্য করেছিলেন আদালত। একটি জাতীয় দৈনিকে ‘চড়া সুদে ঋণের জালে কৃষকরা’ শিরোনামে গত ২৮ আগস্ট প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন এই রিট করেন।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর