রাজশাহীতে শিক্ষা ক্যাডার লাঞ্চনায় ঘটনায় ঢাকা কলেজে প্রতিবাদ সভা

রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ড. মোঃ মোয়াজ্জেম হোসেন ও উপ-পরিচালক (অর্থ ও হিসাব) মোঃ বাদশা হোসেনকে কর্মচারী ইউনিয়নের কিছু কর্মচারী কর্তৃক লাঞ্ছনার প্রতিবাদে ঢাকা কলেজ শিক্ষক পরিষদের আয়োজনে নিন্দা ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে শহীদ আ.ন.ম নজিব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে ঢাকা কলেজ শিক্ষকদের অংশগ্রহণে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকারের সভাপতিত্বে প্রতিবাদ সভা পরিচালনা করেন শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. মোঃ আব্দুল কুদ্দুস সিকদার।

এসময় বক্তারা বলেন, শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের নানান সময়ে লাঞ্ছনা এবং নির্যাতনের শিকার হতে হয়। প্রতিটি ঘটনার পর উপযুক্ত এবং দৃষ্টান্তমূলক বিচার না হওয়ায় বারবার এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। একইভাবে রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব এবং উপ-পরিচালকের উপরও কর্মচারী ইউনিয়নের নেতা নামধারী কতিপয় দুষ্কৃতিকারী হামলা করেছে।

এ ধরনের ঘটনা অত্যন্ত নিন্দনীয় এবং ধৃষ্টতাপূর্ণ। এছাড়াও শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর দুর্বৃত্তায়ন আর চলতে দেয়া হবে না বলেও হুঁশিয়ারি জানান বক্তারা।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সেলিম উল্লাহ খোন্দকার বলেন- অনেক ক্ষেত্রেই শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের লাঞ্ছিত হতে হয়। কিছুদিন পরপরই দেখি আমাদের সহকর্মীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। অনেকেই অন্যায় আচরণের শিকার হয়েও মুখ বুজে তা সহ্য করতে হচ্ছে।

এ ধরনের বৈষম্য থেকে বের হয়ে আসতে হবে। সবাই একসাথে ঐক্যবদ্ধ হয়ে দুর্বৃত্তদের রুখে দিতে হবে।

উক্ত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন। তিনি বলেন, শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের ওপর হামলার পর যথোপযুক্ত বিচার না হওয়ায় বারবার এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটছে।

আমরা ইতোপূর্বেও দেখেছি অনেক ক্ষেত্রেই শিক্ষা ক্যাডার কর্মকর্তারা ন্যায়বিচার বঞ্চিত হয়েছে। আমরা চাই না এধরনের ঘটনা আর ঘটুক। অবিলম্বে দোষীদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি দাঁড় করাতে হবে।

প্রতিবাদ সভায় শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের লাঞ্ছনার প্রতিবাদে নিন্দা প্রস্তাব পাশ করা হয় ও চারটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সেগুলো হলো-

১. রাজশাহী শিক্ষা বোর্ডে সংঘটিত ঘটনার তীব্র নিন্দা জানানো এবং অভিযুক্তদের বরখাস্তকরণ সহ তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের সহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কে অনুরোধ করা।

২.ঢাকা কলেজ থেকে একটি প্রতিনিধিদল রাজশাহী শিক্ষা বোর্ডেরগমন করে শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের সাথে সংহতি প্রকাশ করা।

৩.ঘটনা পর্যবেক্ষণ করে পরবর্তীতে প্রয়োজনে কঠোর কর্মসূচি পালন করা।

৪. এবং সভায় গৃহীত সিদ্ধান্ত গুলো উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা।

এছাড়াও এসময় প্রতিবাদ সভায় আরও বক্তব্য রাখেন কলেজের ইংরেজি বিভাগীয় প্রধান অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস, বাংলা বিভাগীয় প্রধান অধ্যাপক সানজিদা আক্তার, সৈয়দ আনোয়ার হোসেন, মোহাম্মদ নাছির উদ্দিন, ড. মোঃ জিল্লুর রহমান, আ ক ম রফিকুল আলম, মোঃ আলমগীর মিয়া, শিক্ষক পরিষদের কোষাধ্যক্ষ মোঃ ওবায়দুল করিম, আদনান হোসেন, মোঃ মনসুর আলীসহ শিক্ষকবৃন্দ।

ওমর ফারুক/বার্তা বাজার/টি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর