প্রবাসীদের করোনা পরীক্ষার আড়াই কোটি টাকাসহ কর্মকর্তা গায়েব

খুলনা জেনারেল হাসপাতালে বিদেশগামীদের নমুনা পরীক্ষার আড়াই কোটি টাকা নিয়ে মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) প্রকাশ কুমার দাশ উধাও হয়ে গেছেন। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ও খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ। এ ঘটনায় খুলনা সদর থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতিও চলছে।

সিভিল সার্জন বলেন, বিদেশগামীদের করোনার নমুনা পরীক্ষা করা হয় খুলনা জেনারেল হাসপাতালেই। সেখানে নমুনা পরীক্ষার নির্ধারিত ফি গ্রহণের দায়িত্বে নিয়োজিত ছিলেন মেডিক্যাল টেকনোলজিস্ট প্রকাশ কুমার দাশ। পাশাপাশি ল্যাব ইনচার্জের দায়িত্বও তিনি পালন করছিলেন।

কিন্তু ২০২০ সালের ২ জুলাই থেকে প্রতিদিন যে পরিমাণ মানুষ নমুনা পরীক্ষা করাতেন তার চেয়ে অনেক কম এন্ট্রি করতেন খাতায়। বাকি টাকা নিজে আত্মসাৎ করতেন। প্রকাশ যে তালিকা দিতেন সে অনুযায়ী ক্যাশিয়ার টাকা বুঝে নিয়ে ব্যাংকে জমা দিতেন।

সিভিল সার্জন জানান, এ বিষয়ে সংশ্লিষ্টদের সন্দেহ হলে তারা গত এপ্রিল মাসে চিঠি দিয়ে প্রকাসের কাছে লিখিত হিসাব চাওয়া হয়। কিন্তু টালবাহানা করে সময় ক্ষেপন করতে থাকেন প্রকাশ। এ ঘটনায় গত ২২ আগস্ট একটি তদন্ত কমিটিও গঠিত হয়। তদন্ত কমিটি ১৬ সেপ্টেম্বর তদন্ত প্রতিবেদন জমা দেয়। তদন্ত প্রতিবেদনে দেখা যায়, যে পরিমাণ টাকা জমা হওয়ার কথা ছিল তার চেয়ে ২ কোটি ৫৮ লাখ টাকা কম জমা দিয়েছে।

পরে মৌখিকভাবে প্রকাশকে এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ করলে সে জানায়, হিসেবে গড়মিল আছে। এরপর তাকে শোকজ করে লিখিতভাবে হিসাব জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। বৃহস্পতিবার তার হিসাব ও টাকা জমার শেষদিন ছিল। দুপুরে অফিসে বসে হিসাব করার এক পর্যায়ে কাউকে কিছু না জানিয়ে তিনি দ্রুত চলে যান। এরপর থেকে তিনি আর অফিসে আসেন না। তাকে দ্বিতীয়বার শোকজ করে তার বাসার ঠিকানায় চিঠি পাঠানো হয়। তার বাসায় লোক পাঠিয়েও তাকে পাওয়া যায়নি।

সিভিল সার্জন জানান, প্রকাশের আত্মসাৎ করা অর্থের পরিমাণ প্রায় ২ কোটি ৫৮ লাখ টাকা। সোমবার বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরকে জানানো হয়েছে। আইনজীবীকে দিয়ে এজাহার লেখা হচ্ছে, খুলনা সদর থানায় মামলা দায়ের করা হবে। প্রকাশ যাতে দেশ থেকে পালাতে না পারে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে খুলনা মেট্রোপলিটন পুলিশকে চিঠি দেওয়া হয়েছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর