আবারও পরিবর্তন সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ‘কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট’- এর ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে, গত ১ সেপ্টেম্বর অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা তারিখ পরিবর্তন করা হয়। অনিবার্য কারণবশত পূর্বঘোষিত ২৯ অক্টোবর এর পরিবর্তে আগামী ০৬ নভেম্বর তারিখ শনিবার ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে পরিবর্তিত তারিখ জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয় সাময়িক অসুবিধার কারণে পূর্বঘোষিত ৩০ অক্টোবর এর পরিবর্তে আগামী ১৩ নভেম্বর তারিখ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ‘কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট’- এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তাই আগামী ৫ নভেম্বর সকাল ১০ টায় বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে সাত কলেজের ভর্তি পরীক্ষা। পরে ৬ নভেম্বর (শনিবার) বিজ্ঞান অনুষদের ও ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২০-২১ শিক্ষাবর্ষে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য আবেদন করেছেন ৩০ হাজারের বেশি। বাণিজ্য অনুষদে আবেদন করেছেন ২৪ হাজারের বেশি এবং বিজ্ঞান অনুষদের আবেদন করেছেন প্রায় ৪৫ হাজার শিক্ষার্থী। অনলাইন ভর্তি কমিটির সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মামুন-উর-রশিদ এই তথ্যটি নিশ্চিত করেছেন।

সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির জন্য এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। এর ৪০ শতাংশ, অর্থাৎ ৪৮ নম্বর পেলে কোনো শিক্ষার্থী উত্তীর্ণ বলে বিবেচিত হবেন। সাত কলেজের এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা।

আসন সংখ্যা:
সাত কলেজে এবার সর্বমোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি। এরমধ্যে বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি। বাণিজ্য ইউনিটে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি। কলা ও সমাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ১৪ হাজার ৩৫০টি।

ভর্তি পরীক্ষার নম্বর ও পাশ নম্বর:
২০২০-২১ শিক্ষাবর্ষে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা হবে এমসিকিউ বা বহুনির্বাচনি পদ্ধতিতে। এর মধ্যে পাশ নম্বর ৪০।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর