ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার দক্ষিণে গভীর রাতে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিক্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, সোমবার স্থানীয় সময় রাত সোয়া ১টার দিকে ফিলিপিইনের বাতাঙ্গাস প্রদেশের লুজন দ্বীপে শক্তিশালী এই ভূমিকম্প অনুভূত হয়। এসময় দেশটির রাজধানী ম্যানিলার বাড়িঘরও কেঁপে ওঠে। কম্পনের কারণে মানুষের ঘুম ভেঙে যায় এবং আতঙ্কে অনেকে বাড়ির বাইরে বেরিয়ে আসেন।

ফিলিপইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ভূখণ্ডের অন্তত ৭৪ কিলোমিটার (৪৬ মাইল) নিচে। এছাড়া ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল দেশটির অক্সিডেন্টাল মিনদোরো প্রদেশে।

তাৎক্ষণিকভাবে ভূমিকম্পের কারণে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তবে স্থানীয় বাসিন্দাদে বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কম্পনটি ছিল অত্যন্ত শক্তিশালী।

ফিলিপাইনের ক্যাভিতে প্রদেশের তাগাইতাই শহরের বিপর্যয় মোকাবিলা কর্মকর্তা জোস ক্লাইড ইয়াইয়ং বলছেন, ভূমিকম্পটি ছিল খুবই শক্তিশালী। তবে ভূমিকম্পের কারণে এখনও পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

অক্সিডেন্টাল মিনদোরো দ্বীপের বিপর্যয় মোকাবিলা কর্মকর্তা লিওনার্দো ত্রিস্তান জানান, শক্তিশালী এই ভূমিকম্পের পর আতঙ্কে অনেক মানুষ বাড়ির বাইরে বেরিয়ে আসেন।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর