যেসব বিষয়ে খেয়াল রাখলে স্মার্টফোন হ্যাং করবে না

জরুরী কাজের সময় হঠাৎ ফোন হ্যাং করলে তখন ভীষণ রাগ হয়। রাগে ফোনটি বেঙে ফেলতে ইচ্ছে হয় তাই না? একটা অ্যাপ খুলতেও বেশি সময় লাগে। আবার হয়ত হঠাৎ অ্যাপ বন্ধ হয়ে যাচ্ছে। তার ওপর আবার যদি ইন্টারনেট অন থাকে, তাহলেতো বলারই নেই কিছু।

ভারী কোনও গেম বা অ্যাপ রাখতে পারছেন না। এক্ষেত্রে কয়েকটি বিষয়ে যদি আপনি নজর রাখেন, তাহলে দেখবেন আর ফোন হ্যাং করবে না।

ব়্যাম- প্রথমেই বলি ব়্যামের দিকে খেয়াল রাখুন। ব়্যাম মেমোরি কম, আর তার ওপর অনেক অ্যাপ রাখলেই সাধারণত ফোন হ্যাং করে। তাই ফোন কেনার আগে দেখে নিন ব়্যাম বেশি কি না। আর যদি আপনার বর্তমান মোবাইলটির ব়্যাম কম হয়। তাহলে বেশি অ্যাপ বা ভারী ভিডিও ডাউনলোড করবেন না।

টাস্ক ম্যানেজার- আপনার অজান্তেই ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে একাধিক অ্যাপ। যাতে মোবাইল হ্যাং হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এক্ষেত্রে টাস্ক ম্যানেজারে গিয়ে সেই অ্যাপগুলি বন্ধ করে দিন। একই সঙ্গে ক্যাচ ক্লিয়ার করবেন।

লাইভ ওয়ালপেপার- থ্রি ডি ওয়ালপেপার দারুণ খুব ভাল লাগে তাই না। তবে এই ধরনের ওয়ালপেপার কিন্তু ফোন হ্যাং করার জন্য দায়ী। তাই দ্রুত মোবাইল থেকে সরিয়ে ফেলুন।

ইন্টারনাল মেমোরি- ফোন মেমোরি অতিরিক্ত ব্যবহার করবেন না। এক্সটারনাল স্টোরেজের অপশন থাকলে সেটি ব্যবহার করুন। মাঝে মধ্যে সেটিংস থেকে ইন্টারনাট মেমোরির ক্যাচ পরিষ্কার করে ফেলুন।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর