ভিক্ষায় নামলে ১ বছরের জেল, ১ লাখ রিয়াল জরিমানা!

সৌদি আরবে ভিক্ষুক নির্মূলে নতুন আইন পাশ করা হয়েছে। দেশটিতে যদি কেউ ভিক্ষার সাথে জড়িত হয় তবে তাকে সর্বোচ্চ এক বছরের জেল ও ১ লাখ সৌদি রিয়াল জরিমানা গুনতে হবে। যা বাংলাদেশি মুদ্রায় ২২ লাখ ৭২ হাজার ৬৬ টাকার সমান।

গালফ নিউজ তাদের এক সংবাদে জানায়, ‘অ্যান্টি বেগিং ল’ নামে নতুন আই আইন অনুমোদন করেছে সৌদি আরবের মন্ত্রিসভা। আইনের মাধ্যমে দেশটি থেকে ভিক্ষাবৃত্তি বন্ধ করা হবে। একইসাথে ভিক্ষা করা, ভিক্ষুকদের জড়ো করে কৌশলে ব্যবসার চেষ্টা কিংবা কোনো ভিক্ষুক চক্রকে সহযোগিতা করলেও এই শাস্তি ভোগ করতে হবে।

নতুন এই আইনে বলা হয়, কোনো ভিক্ষুক্কে কেউ যদি সহযোগীতা করে কিংবা ভিক্ষায় উৎসাহিত করে তাহলে তাকেও এই শাস্তি ভোগ করতে হবে। এমনভাবে জড়িতদেরকে
সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা ১১ লাখ ৩৬ হাজার ৩৩ টাকা (৫০ হাজার সৌদি রিয়াল) জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়া হবে।

এই আইনে সাজাপ্রাপ্ত কোনো বিদেশিকে কারাভোগ ও অর্থদন্ড আদায় শেষে আর কখনও সৌদিতে কাজের জন্য ফিরতে পারবে না শর্ত দিয়ে নিজ দেশে পাঠানো হবে। তবে এমন কেউ যদি থাকে যে তিনি সৌদি আরবের ভিক্ষুক নন কিন্তু তার স্ত্রী ও সন্তান সৌদি নাগরিক তাহলে তাদেরকে দেশ থেকে বের করা হবে না। আইনটি প্রয়োগ করবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদির তথ্য মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে সৌদি আরবে ২ হাজার ৭১০ জন ভিক্ষুককে গ্রেফতার করা হয়। তাদের মধ্যে ২ হাজার ১৪০ জনই ছিলেন নারী।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর