অবশেষে বিমানবন্দরে বসলো র‍্যাপিড টেস্ট ল্যাব, প্রবাসীদের স্বস্তি

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবশেষে বসানো হলো করোনার র‍্যাপিড টেস্ট ল্যাব। যার ফলে দীর্ঘদিন ধরে চাওয়া প্রবাসীদের ইচ্ছা পূরণ হলো। একইসাথে তাদের বিদেশ ভ্রমণ নিয়ে লেগে থাকা জটিলতাও দূর হলো।

প্রবাসীদের আন্দোলন, প্রধানমন্ত্রীর নির্দেশ, দুই মন্ত্রীর পরিদর্শন ও আমলাতান্ত্রিক জটিলতার পরে শনিবার (২৫ সেপ্টেম্বর) দিনগত রাতে এই ল্যাব বসানো হয়। তবে এখনও বিমানবন্দরের যাত্রীদের পরীক্ষা করা শুরু হয়নি।

বিমানবন্দরের একটি সূত্র জানায়, প্রবাসীদের জন্য আরব আমিরাত সরকার যাত্রা শুরুর ৬ ঘন্টা আগে র‍্যাপিড পিসিআর টেস্ট করানোর নির্দেশ দিয়েছেন। তবে ঢাকায় এই ব্যবস্থা না থাকায় প্রবাসিরা ফিরতে পারছিলেন না। কয়েকদফা পেছানোর পর অবশেষে শনিবার ল্যাব স্থাপনের কাজ শেষ হয়েছে।

এ বিষয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল আহসান বলেন, শনিবারই বিমানবন্দরের ভেতরে ল্যাব স্থাপনের কাজ শেষ হয়েছে। স্বাস্থ্য অধিদফতর এবং স্বাস্থ্যসেবা বিভাগের দুটি টেকনিক্যাল কমিটি গঠিত হয়েছে, তারাই গোটা প্রক্রিয়া দেখছেন। এছাড়াও কবে থেকে ল্যাবগুলোতে নমুনা নেয়া শুরু হবে তাও কমিটির লোকজন বলতে পারবেন।

এর আগে বুধবার ল্যাব তৈরির কাজ আংশিক সম্পন্ন করেই সেখানে টেস্ট করিয়ে পরীক্ষামূলকভাবে ৪৬ জনকে দুবাই পাঠানো হয়েছে। এখন পুরোদমে পরীক্ষা শুরুর পালা।

এই করোনা টেস্ট ল্যাব স্থাপনের যে ছয় প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয় তারা হলো স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর