পান পাতায় রয়েছে নানা গুণ

পানের পাতার মধ্যে রয়েছে একাধিক স্বাস্থ্য উপকারিতা। খাবার খাওয়ার শেষেই অনেকে পান থেকে পছন্দ করেন। আয়ুর্বেদিক শাস্ত্রে প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে পান পাতা। তাহলে চলুন জেনে নেওয়া যাক, পান পাতার মধ্যে রয়েছে কি কি গুণ-

পুষ্টিতে ভরপুর-
পান পাতার ৮৫ থেকে ৯০ শতাংশ পানি দিয়ে তৈরি, যার অর্থ উচ্চ আদ্রতা এবং কম ক্যালোরি। ১০০ গ্রাম পান পাতার মধ্যে মাত্র ৪৪ ক্যালোরি রয়েছে। এছাড়াও এর মধ্যে রয়েছে প্রোটিন, আয়োডিন, ভিটামিন এ, বি২, বি২ আর পটাশিয়াম।

অ্যান্টি ডায়বেটিক এজেন্ট-
ডায়বেটিসের একাধিক পার্শ্ব প্রতিক্রিয়া কিডনি ও চোখের মত অঙ্গগুলি নষ্ট করে দেয়। গবেষণায় দেখা গেছে, শুকনো পান পাতার গুঁড়ো সেবন করলে রক্তে শর্করার মাত্রা বজায় থাকে। বিশেষত টাইপ-২ ডায়বেটিসের ক্ষেত্রে বিশেষ ভাবে সহায়ক এই পানের পাতা। অনেক সময় উচ্চ মানসিকের চাপের কারণেও ডায়বেটিসের সমস্যা দেখা দেয়। সেই ক্ষেত্রে পান পাতার মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ডায়বেটিসের ঝুঁকি কমাতে সক্ষম।

কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক-
কোলেস্টেরলের কারণে হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি পায়। পান গাছের পাতা সমগ্র কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। রক্তে ট্রাইগ্লিসারাইড, এলডিএল এবং ভিএলডিএল কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দিতে সক্ষম পান পাতা।

ক্যান্সার প্রতিরোধক-
পান গাছের পাতার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি মিউটাজেনিক বৈশিষ্ট্য। মুক্ত র‍্যাডিকেল ক্যান্সারের কোষ তৈরি করতে সক্ষম। এই অ্যান্টিঅক্সিডেন্ট মুক্ত র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে, ক্যান্সারের কোষকে বৃদ্ধি হওয়া থেকে প্রতিরোধ করে। বিশেষত ওরাল ক্যান্সারকে প্রতিরোধ করতে সক্ষম পান পাতা।

মুখের স্বাস্থ্য-
পান পাতা আপনার মুখের বিরুদ্ধে এক ধরনের ব্যাকটেরিয়া উৎপন্ন করে যা মুখের মধ্যে হওয়া ওরাল ইনফেকশন থেকে শুরু করে ওরাল ক্যান্সার সব কিছু বিরুদ্ধে লড়াই করতে পারে।

গ্যাস্ট্রিকের ক্ষেত্রে উপকারী-
পান পাতায় ফাইটোকেমিক্যালস রয়েছে যা হল অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-আলসার বৈশিষ্ট্য। এটি আপনার পেটের আলসারকে নিরামত করতে সক্ষম।

অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য-
পান পাতার মধ্যে এক প্রকার এসেন্সিয়াল তেল রয়েছে যা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। উপরন্তু, যেহেতু পান পাতা ফেনোলিক এবং ফাইটোকেমিক্যালস দ্বারা সমৃদ্ধ, তাই এটি গ্রাম পজিটিভ এবং নেতিবাচক ব্যাকটেরিয়ার বিরুদ্ধেও লড়াই করতে সহায়ক।

হিলিং এজেন্ট-
যে কোনও ধরনের ক্ষত নিরাময় করতে সক্ষম পান গাছের পাতা। পানপাতা অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, যা আপনার শরীরের অক্সিডেটিভ চাপের পরিমাণ হ্রাস করে। যখন আপনার শরীরে উচ্চ অক্সিডেটিভ থাকে, তখন সহজেই ক্ষত নিরাময় হয়। এটি পোড়া সম্পর্কিত ক্ষত নিরাময়ের বিরুদ্ধে বিশেষভাবে কার্যকর।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর