টাঙ্গাইলে নৌকা বাইচ অনুষ্ঠিত

আবহমান বাংলার প্রাচীন ঐতিহ্যবাহী নৌকা বাইচ। নদীমাতৃক এ দেশের গ্রাামীণ লোক সাংস্কৃতির ও ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন বিল-হাওর বাওড় ও নদ-নদীতে আয়োজন করা হয় নৌকা বাইচের।

সেই ঐতিহ্যকে ধারণ করেই বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী এলাকায় যমুনা নদীতে উৎসব মুখর পরিবেশে জাঁকজমকপুর্ন দুই দিনব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচের আয়োজন করা হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) ছিল বাইচের শেষ দিন। নৌকা বাইচ দেখতে সকাল থেকেই হাজার হাজার দর্শনার্থীদের ঢল নামে যমুনা তীরবর্তী গোবিন্দাসী, কুকাদাইর ও খানুরবাড়ি এলাকায়। আশেপাশ ও দূর দূরান্ত থেকে এলাকা থেকে নারী পুরুষসহ সব বয়সী হাজার হাজার মানুষ নৌকা বাইচ দেখতে ভীর করেন। বিভিন্ন জেলা থেকে সুসজ্জিত নৌকা নিয়ে অংশ নেন নৌকা প্রতিযোগীরা।

ছোট-বড় শত শত নৌকা ভাড়া করে বন্ধু বান্ধব ও স্বজনদের নিয়ে বিভিন্ন জায়গায় অবস্থান নেন দর্শনার্থীরা। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো। থৈথৈ জলে বাদ্যযন্ত্রের তালে তালে মাঝি-মাল্লার বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে ছন্দ মাতিয়ে তোলে যমুনার ঢেউকে।

এ যেন এক নির্মল আনন্দ। নদীর পাড়ে দাড়িয়ে নৌকা নিয়ে হাজার হাজার নারী পুরুষ এ আনন্দ উপভোগ করে। প্রতিযোগিতায় নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, পাবনা ও টাঙ্গাইলে বিভিন্ন উপজেলা থেকে আল্লাহ ভরসা, মায়ের দোয়া, সোনার তরী, ফুলের তরী, আদর্শ তরী, ময়ূর পঙ্খী, পঙ্খীরাজ ও জলপরীসহ বাহারী নাম ও বিভিন্ন রঙের ডিঙি, কুশা, সিপাই, খেলনা, অলংগাএবং ছিপনৌকাসহ কয়েক ধরনের প্রায় শতাধিক নৌকা অংশগ্রহন করে। ছোট, বড় ও মাঝারি নৌকা পৃথক কয়েকটি রাউন্ডে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনিরের উদ্যোগে এ নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। শনিবার (২৫ সেপ্টেম্বর) সমাপনি দিনে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির।

প্রতিযোগিতার চুড়ান্ত রাউন্ডে টাঙ্গাইলের ভূয়াপুরে নিকড়াইলের ‘যমুনার তরী’ নৌকাটি চ্যাম্পিয়ন হয়। রানার্সআপ হয় একই উপজেলার ‘একতা’ নৌকা। পরে অতিথিবৃন্দ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

এ সময় চ্যাম্পিয়ন ও রানার্সআপসহ অংশগ্রহণকারী প্রত্যেকটি নৌকাকেই আকর্ষনীয় পুরষ্কার দেওয়া হয়। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজী ইকরাম উদ্দিন তারা মৃধার সভাপতিত্বে উপস্থিত ছিলেন ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা মাসুদুল হক মাসুদ।

এ সময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, জেলা বাস মিনিবাস সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া বড় মনি, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতা প্রমুখ।

হাসান সিকদার/বার্তা বাজার/টি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর