বায়ু দূষণ: বছরে ৭০ লাখ মানুষের মৃত্যু

বায়ুদূষণে বছরে ৭০ লাখ মানুষের মৃত্য হয়। বায়ুদূষণ প্রতিরোধে এখনই জরুরি পদক্ষেপ নিতে হবে। নয়তো পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

বুধবার (২২ সেপ্টেম্বর) এয়ার কোয়ালিটি গাইডলাইনস বিষয়ক এক প্রতিবেদনে সংস্থাটি এই তথ্য জানিয়েছে।

মানুষের স্বাস্থ্যের জন্য অন্যতম পরিবেশগত হুমকি বায়ুদূষণ। সমস্যাটি সমাধানে বিশ্বজুড়ে বায়ুর মান উন্নত করতে এয়ার কোয়ালিটি গাইডলাইনস আরও জোরদার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রতিবেদনে আরও জানিয়েছে, বায়ুদূষণ প্রতিরোধ করতে জরুরি পদক্ষেপ নিতে হবে। কেননা বিশ্বজুড়ে বায়ুর মানের সূচক নিম্নমুখী। যা জনস্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলছে। এমনকি এর কারণে অস্বাস্থ্যকর খাবার ও ধূমপানের চেয়েও বেশি স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি হয়েছে।

সংস্থাটির মতে, বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের পাশাপাশি বায়ুদূষণ জনস্বাস্থ্যের জন্য অন্যতম পরিবেশগত হুমকি হিসেবে দেখা দিয়েছে। বায়ুর মানের নতুন গাইডলাইন বায়ুদূষণের ক্ষতিকর প্রভাব থেকে লাখো মানুষকে সুরক্ষা দেবে বলে মনে করছে ডব্লিউএইচও।

একই সঙ্গে ঝুঁকিতে থাকা দেশের সরকারকে বায়ুদূষণের বিরুদ্ধে লড়তে আইনগত সীমা নির্ধারণে সহায়তা করবে। পাশাপাশি কমিয়ে আনবে স্বাস্থ্যঝুঁকি।

সবশেষ ২০০৫ সালে একিউজিএস প্রকাশ করেছিল সংস্থাটি। ২০০৫ সালের পর থেকে ১৬ বছর ধরে সংগ্রহ করা তথ্য অনুযায়ী এখনই বায়ুদূষণ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর