ইউবিআইএন নম্বর ছাড়া ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ করে দেবে বাণিজ্য মন্ত্রণালয়!

গ্রাহক সুরক্ষা ও ই-কমার্সকে নিয়ন্ত্রণ করতে নিতে চলতি বছর থেকেই শতভাগ কমপ্লায়েন্স ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে ইউনিক বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (ইউবিআইএন) দেবে বাণিজ্য মন্ত্রণালয়। ফেসবুক কেন্দ্রিক ছোট-বড় সব ই-কমার্সগুলোও এর আওতায় আসবে।

ইউবিআইএন নম্বর পাবে না যেসব ই-কমার্স প্রতিষ্ঠান, সেসব প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এর মাধ্যমে সেগুলো বন্ধ করে দেবে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান মো. হাফিজুর রহমান বলেন, ‘ই-কমার্স বাণিজ্যে স্বচ্ছতা নিশ্চিত করা ও গ্রাহক প্রতারণা বন্ধে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ এটি অনুমোদন করেছে। চলতি বছরের মধ্যেই ইউবিআইএন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করা সম্ভব হবে বলে আশা করছি।’

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, দেশে ই-কমার্স ব্যবসার নামে গ্রাহকদের প্রলোভন দেখিয়ে কয়েক হাজার কোটি টাকা আত্মসাত করেছে ইভ্যালি, ই-অরেঞ্জ, ধামাকাসহ বেশকিছু কোম্পানি। অফারের লোভ দেখিয়ে অগ্রিম টাকা নিয়ে পণ্য কিংবা রিফান্ড কোনটাই দিচ্ছে এ প্রতিষ্ঠান গুলো।

সম্ভাবনাময় খাতটির প্রতি আস্থা ফেরাতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের একটি মনিটরিং টিম অনিয়ম ও প্রতারণার রাস্তা বন্ধ করে দিতে কাজ করবেত।

ইউবিআইএন এর জন্য অনলাইনে আবেদনের মাধ্যমে ফেসবুককেন্দ্রিক বা ছোট-বড় ই-কমার্স প্রতিষ্ঠানের ইউবিআইএন নম্বর অনলাইন থেকে নিতে হবে। ইউবিআইএন নম্বর মন্ত্রণালয় থেকে সরবরাহ করবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান বলেন, ‘আবেদন পাওয়ার পর আমরা তাদের ওয়েবসাইট, ফেসবুক পেইজের বিভিন্ন ক্যাম্পেইন ও রিভিউ পর্যালোচনা করে ইউবিআইএন নম্বর দেব। যারা ইউবিআইএন পাবে, তারা তা নিজেদের ওয়েবসাইট ও ফেসবুক পেইজে আপলোড করে রাখবে, যাতে গ্রাহক বুঝতে পারে যে, কোম্পানিটি নিয়ম-কানুন মেনে ব্যবসা করছে এবং গ্রাহকদের সঙ্গে প্রতারণা করছে না।’

‘যারা আবেদন করবে না কিংবা ইউবিআইএন নম্বর পাবে না, বিটিআরসির মাধ্যমে সেগুলো বন্ধ করে দেওয়া হবে’- জানান তিনি।

ইউবিআইএন পাওয়ার পর ই-কমার্স প্রতিষ্ঠান গুলোকে তদারকি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে দায়িত্ব দেবে বাণিজ্য মন্ত্রণালয়। এ জন্য অধিদপ্তরে একটি পৃথক মনিটরিং টিম গঠন করা হবে।

এই টিমের সদস্যরা সর্বক্ষণ ই-কমার্স কোম্পানিগুলোর ওয়েবসাইট ও ফেসবুক পেইজে নজরদারিতে রাখবে। ইউবিআইএন পাওয়ার পরও কোন কোম্পানির বিরুদ্ধে গ্রাহক হয়রানির তথ্য পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে তাদের কার্যক্রম স্থগিত বা বাতিল করে দেবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর