বিনা উদ্ভাবিত আমন ধানের কৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: বিনা উদ্ভাবিত আমন ধানের জাত সমূহের পরিচিতি ও আধুনিক চাষাবাদ কৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে বিনেরপোতা বিনা উপ-কেন্দ্র ট্রেনিং হলরুমে বাংলাদেশ পরমানৃু কৃষি গবেষণা ইনস্টিটিউট’ বিনা উপকেন্দ্র সাতক্ষীরার আয়োজনে ও হাওড়, চর উন্নয়ন কর্মসূচির সহয়োগিতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি সাতক্ষীরার উপপরিচালক কৃষিবিদ অরবিন্দ বিশ্বাসের সভাপতিত্বে কৃষক প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিনা ময়মনসিং (প্রশাঃ ও সাঃ সাঃ) পরিচালক ড. মো. আজগার আলী সরকার।

এসময় তিনি বলেন, ‘কৃষির উন্নয়নে এবং কৃষি উৎপাদন বৃদ্ধিতে বিনা উদ্ভাবিত জাতের বিকল্প নেই। সরকার কৃষকের কল্যাণে কোটি কোটি টাকা ব্যয়ে কৃষি কর্মকর্তাদের বিদেশে পাঠিয়ে প্রশিক্ষণ ও উচ্চতর ডিগ্রীর ব্যবস্থা করেছে। সরকারের উদ্যোগ ও কৃষকের পরিশ্রম এবং কৃষি কর্মকর্তাদের প্রচেষ্টায় দিনদিন কৃষির উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। এজন্য কৃষক-কৃষাণীদের আরো বেশি বেশি উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।’

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিনা ময়মনসিং সিএসও (পরিকল্পনাও উন্নয়ন কোষ) মো. ইকরাম উল হক, বিনা ময়মনসিং সিএসও (কৃষি প্রকৌশল বিভাগ) ড. মো. হোসেন আলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মো. নুরুল ইসলাম, ব্রি আঞ্চলিক কার্যালয় সাতক্ষীরার এস এসও ড. মো. মফিজুর রহমান প্রমুখ। কৃষক প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পরমানৃু কৃষি গবেষণা ইনস্টিটিউট’ বিনা উপকেন্দ্র সাতক্ষীরার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আল-আরাফাত তপু ও ধান গবেষণা ইনস্টিটিউট’র এসও আরাফাত হোসেন। কৃষক প্রশিক্ষণে কৃষি উপসহকারী ১০ জন ও ৩০ জন কৃষক অংশ নেয়।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ পরমানৃু কৃষি গবেষণা ইনস্টিটিউট’ বিনা উপকেন্দ্র সাতক্ষীরার বৈজ্ঞানিক কর্মকর্তা মাসুম সরদার।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর