১৯, ডিসেম্বর, ২০১৮, বুধবার | | ১০ রবিউস সানি ১৪৪০

মুমিনুলের ব্যাটে রেকর্ডের বন্যা

আপডেট: আগস্ট ৮, ২০১৮

মুমিনুলের ব্যাটে রেকর্ডের বন্যা

সীমিত ওভারের ফরমেটটা নাকি তার সঙ্গে সেভাবে যায় না। ক্যারিয়ারে ছয়টি বছর কাটিয়ে দিলেও মুমিনুল হক তাই ‘টেস্ট স্পেশালিস্ট’। বারবার উপেক্ষার শিকার হওয়া এই লিটল জিনিয়াস এবার জবাবটা দিলেন ব্যাটেই। ডাবলিনে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে কয়েকটি রেকর্ড গড়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে ৫০ ওভারের ম্যাচে একাই ১৮২ রান করেছেন মুমিনুল। বিদেশের মাটিতে লিস্ট ‘এ’ ম্যাচে যেটি কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড। এর আগে, ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে গড়া তামিম ইকবালের ১৫৪ রানের ইনিংসটিই ছিল বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের বিদেশের মাটিতে সর্বোচ্চ।

শুধু তাই নয়, মহাকাব্যিক এই ইনিংসের পথে ৪৪টি চার মেরেছেন মুমিনুল। যেটি আবার আরেকটি রেকর্ড। বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের ৫০ ওভারের ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ চারের রেকর্ডটি এতদিন দখলে ছিল তামিমেরই বড় ভাই নাফিস ইকবালের। ২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) ২১টি বাউন্ডারির রেকর্ড গড়েছিলেন নাফিস।

এখানেই কি শেষ? না। মুমিনুল হকের চোখ ধাঁধানো ইনিংসে ভর করে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দল তুলেছে ৪ উইকেটে ৩৮৫ রান। বাংলাদেশের লিস্ট ‘এ’ ক্রিকেটে যেটি আবার দলীয় সর্বোচ্চ ইনিংসের রেকর্ড।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। পরের দুই ওয়ানডেতে একটি করে জয় পেয়েছে দুই দল। আজ বাংলাদেশ ‘এ’ দল জিতলে সিরিজে এগিয়ে যাবে।