‘লোকসানী প্রতিষ্ঠানসমূহকে লাভজনক করতে কার্যকর পন্থা খুঁজে বের করুন’

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)’র অধীনস্থ শিল্প প্রতিষ্ঠানসমূহকে লোকসান কমিয়ে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে কার্যকর পন্থা খুঁজে বের করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

মঙ্গলবার (২১ সেপ্টম্বর) রাজধানীর কারওয়ান বাজারে বিএসইসি আয়োজিত ২১-২২ সেপ্টেম্বর দুই দিনব্যাপী “ব্যবসা উন্নয়ন সম্মেলন” এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ নির্দেশনা দেন। সম্মেলনে বিএসইসি’র শিল্প প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনা পরিচালকগণ অংশগ্রহণ করেন।

বিএসইসি’র চেয়ারম্যান মোঃ শহীদুল হক ভূঞার সভাপতিত্বে সম্মেলেনে অন্যান্যের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজুল আমীনসহ মন্ত্রণালয় ও বিএসইসি’র ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, আমরা রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানগুলো বন্ধ করতে চাই না। কারণ এর সাথে কর্মসংস্থানের বিষয় জড়িত। কাজেই নতুন নতুন বিনিয়োগ আনতে হবে ও প্রকল্প নিতে হবে। কর্মকতা ও কর্মচারীদের দক্ষতা বাড়াতে হবে। তিনি আরও বলেন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি) ৬২টি শিল্প প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত হয়। তা কমতে কমতে বর্তমানে ৯টি প্রতিষ্ঠান টিকে আছে। বর্তমান মুক্ত বাজার অর্থনীতির সাথে তাল মিলিয়ে উৎপাদিত পণ্যের আন্তর্জাতিকমান বজায় রেখে উৎপাদন বৃদ্ধি, প্রতিযোগিতামূলক বাজার বিবেচনায় পণ্যের বিক্রয় মূল্য নির্ধারণ ও বিক্রয় বৃদ্ধি, গ্রাহকের/ক্রেতার চাহিদার সাথে সামঞ্জস্য রেখে নতুন নতুন পণ্য উৎপাদনের ব্যবস্থা করতে হবে। পণ্য উৎপাদনে আধুনিক যন্ত্রপাতি স্থাপন, মালমাল ক্রয় ও পণ্য বিক্রয় ব্যবস্থা যুগোপযোগী করতে হবে।

সভাপতির বক্তব্যে বিএসইসি’র চেয়ারম্যান শহিদুল হক ভূঁইয়া বলেন, আমাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণের জন্য বহুমুখী উপায় গ্রহণ করতে হবে এবং প্রতিযোগিতায় নিজেদের সক্ষমতা প্রমাণ করতে হবে।

বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর