গ্রাহক সুরক্ষার গ্যাড়াকলে বন্দি ই-কমার্সের শতশত কোটি টাকা

দেশের ই-কমার্স খাত বিভিন্ন অনিয়ম ও অভিযোগে একের পর এক প্রশ্নবিদ্ধ হচ্ছে। এমতাবস্থায় ই-কমার্স প্লাটফর্মগুলোর একটা বড় অংকের টাকাও আটকে গেছে ‘পেমেন্ট গেটওয়ের’ কাছে। গ্রাহকদের পণ্য ডেলিভারি দেওয়ার কয়েকমাস পরেও টাকা না পাওয়ায় একদিকে তারা যেমন ভোগান্তিতে পড়েছে, তেমনই পণ্য সরবরাহকারী মার্চেন্টগুলোও বেশ সমস্যায় পড়েছে।

ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সমিতি ই-ক্যাব পেমেন্ট গেটওয়ে থেকে টাকা বুঝে না পাওয়ার এমন অনেক অভিযোগ পেয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছে। কিছুটা দেরি হচ্ছে বলে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারাও স্বীকার করেছেন।

তারা জানান, গ্রাহকরা পণ্য বুঝে পেলো কি না তা যাচাইয়ের জন্য ই-কমার্স প্রতিষ্ঠানের কাছে দাম পৌঁছে দিতে নতুন নিয়ম করা হয়েছে। সেগুলো অনুসরণ করতে কিছুটা বিলম্ব হচ্ছে।

জানা যায়, ই-কমার্সে অনিয়ম, প্রতারণা ও আত্মসাত ঠেকাতে গ্রাহকের সুরক্ষা বিবেচনায় চালু করা হয় পেমেন্ট গেটওয়ে। এই নিয়মের গ্যাড়াকলে পড়ে এখন ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর শত শত কোটি টাকা আটকে আছে। গত ৪ জুলাই চালু করা হয় এই নতুন নিয়ম। গ্রাহকদের কাছ থেকে আগাম টাকা নিয়ে মাসের পর মাস পণ্য সরবরাহ করা হয়না মর্মে অভিযোগের প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় এই ‘ডিজিটাল কমার্স নির্দেশিকা’ তৈরি করে।

ইতোমধ্যে পেমেন্ট গেটওয়ের গ্যাড়াকলে আটকে যাওয়ার অভিযোগ করেছে আলেশা মার্ট, কিউকুমসহ অন্তত ১৬টি প্রতিষ্ঠান। তারা ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইক্যাবের কাছে পেমেন্ট গেটওয়ে তাদের টাকা আটকা থাকা নিয়ে অভিযোগ করেছে।

এ বিষয়ে ইক্যাবের মহাসচিব আব্দুল ওয়াহেদ তমাল বলেন, আমরা আগেই বলেছিলাম, ম্যানুয়াল পদ্ধতিতে লেনদেন করতে গেলে একটি সমস্যার সমাধান হয়ে আরেকটি সমস্যার জন্ম দেবে। এখন বাস্তবে সেটাই হতে চলেছে।

সংগঠনের পরিচালক আসিফ আহনাফ বলেন, কিউকুম নামের একটি অনলাইন শপিং প্ল্যাটফর্ম ৪০০ কোটি টাকা গেটওয়েতে আটকা পড়েছে বলে অ্যাসোসিয়েশনকে লিখিত আকারে জানিয়েছে। এমনকি গত জুলাই মাসে পণ্য ডেলিভারি করা হয়েছে এমন কিছু টাকা এখনও আটকে আছে বলে ইক্যাবকে জানায় কিউকুম।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস গেটওয়ের ডিজিএম রাফেজা আক্তার বলেন, জুলাই থেকে গ্রাহক পণ্য বুঝে পেয়েছে কিনা সেটা এখন ম্যান্যুয়াল পদ্ধতিতে যাচাই করা হচ্ছে। একারণে কিছু কিছু ক্ষেত্রে পেমেন্ট গেটওয়ে সিস্টেমস থেকে টাকা সরবরাহে বিলম্ব হচ্ছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর