ভাঙ্গা পৌরসভা নির্বাচন: ইভিএমে ভোটগ্রহণ চলছে

ফরিদপুরের ভাঙ্গা পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনী, প্রশাসনের নজরদারীতে নিরাপত্তার চাদরে ঢেকে গেছে পুরো পৌর এলাকা।

সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে ইলেক্ট্রনিক্স ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। সকাল থেকেই ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। তবে পুরুষ ভোটার থেকে মহিলা ভোটারদের উপস্থিতি বেশি দেখা গেছে।

এদিকে কেন্দ্রগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা জোরদার করতে পুলিশ, র‌্যাবের পাশাপাশি মোতায়েন রয়েছে বিজিবি। তারা সার্বক্ষণিক নির্বাচনী এলাকায় টহল দিচ্ছে। এই প্রথমবারের মত পৌরসভার সকল কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হচ্ছে। এজন্য ভোটগ্রহণে দায়িত্ব পালনকারীদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রতিটি কেন্দ্রেই ইভিএম যন্ত্র বসানো হয়েছে। এরআগে ভোটারদের কয়েকটি কেন্দ্রে ভোট প্রদান পদ্ধতি সম্পর্কে জানানোর জন্য মকিং ভোটগ্রহণ করা হয়।

ছবি: বার্তা বাজার।

এবারের নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন প্রার্থী। আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই যুগেরও বেশী সময় ধরে মেয়র পদে থাকা আবু ফয়েজ মো. রেজা। এছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নারিকেল গাছ প্রতীক নিয়ে তরুণ সমাজ সেবক ইসমাইল মুন্সী ও মো. অসাদুজ্জামান হাতপাখা প্রতীক নিয়ে লড়ছেন।

মেয়র পদে ছাড়াও কাউন্সিলর পদে মোট ৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ৩৩ জন এবং সংরক্ষিত মহিলা আসনে ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এবারের পৌরসভা নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২৬ হাজার ৮শ ৮১। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১৩ হাজার ৪শ ৪৬ এবং নারী ভোটার সংখ্যা ১৩ হাজার ৪শ ৩৫ ।

এ ব্যাপারে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মঞ্জুরুল আলম বলেন, ‘ইতোমধ্যে ভোটগ্রহণকে সামনে রেখে সুষ্ঠ ও সুন্দর পরিবেশে নির্বাচন করার লক্ষ্যে কেন্দ্রগুলোর পরিচর্যা, পর্যাপ্ত পরিবেশে, ভোটারদের উপস্থিতি ও নিরাপত্তার কথা মাথায় রেখে সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইভিএম পদ্ধতিতে এবারই প্রথম পৌর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।’

রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিম উদ্দিন জানান, ‘এবারের ভাঙ্গা পৌরসভা নির্বাচনে ০৯টি ওয়ার্ডে ১৫ টি কেন্দ্রের মাধ্যমে ৮১টি কক্ষে ভোটগ্রহণ করা চলছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয় সেজন্য পর্যাপ্ত পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছে। কেন্দ্রগুলোতে নিরাপত্তার জন্য আনসার-পুলিশ সদস্যদের পাশাপাশি র‌্যাব, বিজিবি মোতায়েন রয়েছে। যে কোন অপ্রীতিকর পরিস্থিতিতি এড়াতে প্রতিটি ভোটকেন্দ্রে ম্যাজিষ্ট্রেট সার্বক্ষণিক মাঠে কাজ করছেন।’

মিয়া রাকিবুল/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর