বন্ধ করা হলো ৫৯টি অবৈধ আইপি টিভি

দেশের অবৈধ ও অনিবন্ধিত ৫৯টি আইপি টিভি বন্ধ করে দিয়েছে বিটিআরসি। রোববার (১৯ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে সরকারের সংস্থাটি এ তথ্য জানায়। আইপিটিভির সেবা সংক্রান্ত বিভিন্ন বিষয় স্পষ্ট করতে তারা এই বিজ্ঞপ্তি দিয়েছে বলে জানা গেছে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, টেলিভিশনে প্রচারিত কন্টেন্ট ইন্টারনেট প্রটকল নেটওয়ার্ক ব্যবহার করে সম্প্রচার করার প্রক্রিয়াকে বলে আইপিটিভি। বিটিআরসি কেবলমাত্র লাইসেন্স প্রাপ্ত ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে আইপিভিত্তিক ডেটা সার্ভিসের অনুমোদন দিয়ে থাকে।

বিটিআরসির আইপিটিভি সেবার অনুমোদন পেয়েই ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো ইন্টারনেটের মাধ্যমে তথ্য মন্ত্রণালয়ের অনুমোদিত স্যাটেলাইট টিভি চ্যানেলের সম্প্রচার শুধুমাত্র তাদের গ্রাহকদের প্রদর্শন করতে পারবেন। তবে প্রতিটা চ্যানেল বা অনুষ্ঠান বা কন্টেন্ট প্রচারে প্রয়োজনীয় চুক্তি/অনুমোদন/ ছাড়পত্র সংশ্লিষ্ট প্রদানকারী প্রতিষ্ঠান থেকে গ্রহণ করতে হবে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ডোমেইন কিনে অথবা ফেসবুক কিংবা ইউটিউব চ্যানেলের মাধ্যমে জনগনকে আইপিটিভি প্রদর্শন করছে, যার কোনো বৈধতা নেই। অনুমোদন ছাড়া সম্প্রচার সম্পূর্ণ অনৈতিক ও টেলিযোগাযোগ আইনের ব্যত্যয়।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর