নান্দাইলে সাদা মাছির আক্রমণে মরে যাচ্ছে কলাগাছ

ময়মনসিংহের নান্দাইল উপজেলা জুড়ে কলাগাছে এক ধরনের সাদা মাছি পোকার আক্রমন মহামারি আকার ধারণ করেছে। এতে কলা নষ্ট হয়ে যাওয়া সহ গাছ মরে যাচ্ছে। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছেন কলাচাষিরা। গত তিন মাস ধরে এই রোগ দেখা দিলেও জানা ছিলো না কৃষি অফিস সংক্লিষ্ট কোন কর্মকর্তার।

জানা গেছে, নান্দাইল উপজেলার পৌরসভা এবং ১৩ ইউনিয়নে কলাগাছের বাগান ও ব্যক্তি পর্যায়ে বাড়ীর আঙিনায় ব্যাপক হারে কলা চাষ করা হয়। সম্প্রতি উপজেলা জুড়ে কলা গাছে সাদা মাছি আক্রমন দেখা দিয়েছে। তবে কলা বাগানগুলোতে আক্রমন তুলনামূলক ভাবে কম হলেও বাড়ীর আঙিনায় ও সড়কের পাশে রোপন করা গাছে এ রোগের প্রার্দূভাব অনেক বেশি দেখা গেছে।

আজ রবিবার সকালে উপজেলার মুশুলী, চন্ডীপাশা, সিংরইল, আচারগাঁও সহ বেশ কিছু গ্রামে গিয়ে কলা গাছে এই রোগ দেখা যায়। এ রোগের শুরুতে গাছের সবুজ পাতার উপরে কালো আবরণের ছত্রাক পড়ে। নিচের অংশে সাদা পোকা দেখতে পাওয়া যায়। এর ফলে কলাগাছ নিস্তেজ হয়ে শুকিয়ে নিচের দিকে ঝুলে পড়ছে। গাছে থাকা কলাতেও এই কালো আবরণ তৈরি হয়।

সিংরইল উত্তরপাড়া গ্রামের বাসিন্দা মাসুদ রানা বলেন, জামতলা বাজার থেকে সিংরইল বাজার পর্যন্ত চার কিলোমিটার সড়কের দুই পাশে তিন মাস ধরে কলা গাছে এই রোগ দেখা গেছে। উপজেলা কৃষি অফিস থেকে এর সমাধানের জন্য পরামর্শ দিতে কোন কর্মকর্তা ও কর্মচারী আসেনি। অথচ প্রতিটি ইউনিয়নে তিন জন করে উপ সহকারি কৃষি কর্মকর্তা কর্মরত আছে। কৃষক পিয়াস উদ্দিন, সামসুল, বাচ্চু মিয়া বলেন, তাদের কলাগাছে এই রোগ দেখা দিয়েছে। গাছগুলো কালো আবরণে ঢেকে গেছে। অনেক গাছ ভেঙ্গে পড়েছে। কলা ব্যাবসায়ী বজলু মিয়া জানায়, গ্রাম থেকে কলা ক্রয় করতে গিয়ে অনেক গাছে তিনি কালো আবরণ দেখেছেন। এই রোগের ফলে কলা অপরিপক্ক থাকে। তাই ছত্রাকযুক্ত কলা বিক্রি করতে হিমশিম খেতে হয়।

নান্দাইল উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নাদিয়া ফেরদৌসি জানান, সম্প্রতি নান্দাইলে কলাগাছে এই রোগ দেখা দিয়েছে। এক ধরনের সাদা পোকা গাছের সবুজ পাতায় বসে রস খেয়ে পায়খানা করে। ওই পায়খানার কারণেই পাতায় ছত্রাক পড়ে কালো আবরণ তৈরি হয়।

নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিছুজ্জামান দৈনিক জনকণ্ঠকে জানান, এ প্রতিনিধির কাছ থেকে খবর পেয়ে তিনি রবিবার সকালে গাংগাইল ইউনিয়নে নিয়ে এই রোগের সন্ধান পান। পরে উপজেলার বিভিন্ন এলাকায় খবর নিয়ে উপসহকারি কৃষি কর্মকর্তাদের দিক নির্দেশনা দিয়ে কৃষকদের প্রয়োজনীয় পরার্মশ দিতে নির্দেশ দিয়েছেন।

মজিবুর রহমান ফয়সাল/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর