চুরির মামলায় ফেঁসে রিকশা চালাচ্ছেন ছাত্রলীগের হৃদয়

একুশ বছরের টগবগে যুবক মোবারক হোসেন রিদয়। দুই ভাই ও এক বোনসহ মা-বাবাকে নিয়ে তাদের ছোট সংসার। বাবা স্থানীয় গরিব মাছ ব্যাবসায়ী। লক্ষ্মীপুরের রায়পুর দক্ষিন চরবংশি ইউপির পুর্বচরবংশি গ্রামে তাদের বসবাস।

হাসিখুশি সংসার, ভালো চলে যাচ্ছিলো। তার স্বপ্ন ছিলো লেখাপড়ার মাঝে সুনামের সাথে আওয়ামী রাজনীতি করবে। বড় হয়ে চাকুরি না হয় ব্যবসা করবে। হঠাৎ এক ঘটনায় বাজ পড়ে তার মাথায়। বন্ধুর ডাকে সাড়া দিতে গিয়ে মিথ্যা মোটরসাইকেল চুরির মামলায় তার সকল স্বপ্ন মাটির সাথে মিশে গেছে। দেড় মাস কারাভোগ করার পর বাবার একমাত্র সম্বল অটোরিকশাটি বিক্রির টাকায় রিদয় জামিন পান। রিদয় গত ৮ দিন ধরে এলাকায় রিকসা চালিয়ে জিবীকা নির্বাহ করছেন।

আবার-এ মিথ্যা অপবাদ দিয়ে তাকে কোন ব্যাক্তিও চাকুরি দেয় না। তাই নীজেই ভাড়া করা রিকসা চালিয়ে বাবার সংসার চালাতে হচ্ছে ছাত্রলীগ নেতা রিদয়কে। ‘আওয়ামী লীগ ক্ষমতায় থাকা সত্ত্বেও তার মতো কর্মী বিচার পায়না, এটি দুঃখজনক। কাজ না পেয়ে জীবিকার জন্য রিদয় রিকশা চালাচ্ছেন। এতে লজ্জার কিছু নেই। তবে অনেকেই এ নিয়ে আলোচনা-সমালোচনা করছেন।

রিদয় রায়পুর উপজেলার দক্ষিন চরবংশী ইউপির ২০১৮ সালের ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন এবং বর্তমানে ৫নং ওয়ার্ডের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। সে পুর্ব চরবংশি গ্রামের গাজি বাড়ির আমজাদ গাজির বড় ছেলে।

ছাত্রনেতা-রিদয় বলেন, চলতি বছরের গত ২৭ জুলাই সকালে একই এলাকার আবুল হোসেন কবিরাজের ছেলে বন্ধু সালমানের ডাকে সারা দিয়ে রায়পুর শহরের নতুন বাজার এলাকায় যাই। সে যে মাদক ব্যবসায়ী বা মোটরসাইকেল চোর তা তার জানা ছিলো না। সালমানকে তার বাবা কোন এক অপরাধে বাড়ি থেকে বের করে দেয়। সে ২৬ জুলাই রাতে তার বন্ধু আনোয়ারের বাসায় ঘুমিয়ে ছিলো। তার ভগ্নিপতির কারনে বাসা থেকে মোটরসাইকেল বের করতে পারছিলোন না। এ কথা বলে মোটরসাইকেলটি বাসা থেকে বের করে রাস্তায় নিয়ে সালমানসহ সে বাড়িতে চলে আসে। পরে ফেইসবুকের মাধ্যমে জানতে পারেন সালমান তার বন্ধু আনোয়ারের মোটরসাইকেলটি চুরি করিয়েছেন তাকে দিয়ে। এটা জানতে পেরে রিদয় তার ছাত্রনেতাদের নিয়ে সালমানের বাড়িতে গিয়ে দেখেন সে নাই, মোটরসাইকেল নিয়ে পালিয়েছে। পরে ২৭ জুলাই পুলিশের হাতে সালমান ও রিদয় আটক ও ১ আগষ্ট এ মামলায় তাদের আদালতে পাঠানো হয়। দেড় মাস কারাভোগ করে গত ৮ দিন আগে জামিন পায় রিদয় ও প্রকৃত চোর সালমান।

শনিবার (১৮ সেপ্টেম্বর) সরজমিন মোল্লারহাট বাজারে রিকশার যাত্রী হয়ে কথা হয় তার সঙ্গে। রিদয় বলেন, ২০১৫ সালে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন। ২০১৮ সালে দশম শ্রেণী লেখাপড়া অবস্থায় দক্ষিন চরবংশি ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। বর্তমানে একই ইউনিয়নের ৫নং ওয়ার্ডের সহসভাপতির দায়িত্ব পালন করছে।

দশম শ্রেণী পর্যন্ত মানবিক বিভাগে লেখাপড়া করা রিদয় বলেন, তখনকার সময়ে তাদের সংসারে অভাব অনটনের মধ্যে ইউনিয়ন ছাত্রলীগকে সংগঠিত করতে হয়। যার কারণে এসএসসি পরীক্ষাটা পর্যন্ত দিতে পারেনি। পরবর্তীতে এঘটনায় জেল থেকে আসার পর ছোটখাটো চাকরির বা কাজের জন্য নেতাদের কাছে ঘুরেছে। কিন্তু সবাই চোর বলে বিতারিত করে দিয়েছে, । তাই গত ৮ দিন ধরে নীজের এলাকায় অটোরিকসা চালাচ্ছে। স্থানীয়ভাবে পরিচিত হওয়ায় অনেকেই আমার রিকশায় উঠতে চান না বলেন রিদয়।

স্থানীয়রা বলেন, দীর্ঘদিন থেকে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন এবং এখনও দায়িত্বে পালন করছে রিদয়। তার পরিবারের সদস্যরাও আওয়ামী রাজনীতির সাথে জড়িত। দল ক্ষমতায় থাকার পরও মিথ্যা চুরির ঘটনাটি সে বিচার পায়নি। এখন তিন বেলার ভাত জোটানোই তার পরিবারের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে।

রিদয়ের রিকশায় চড়তে কেমন লাগে—এ প্রশ্নের জবাবে স্থানীয় বাসিন্দা ফারুখ সর্দার, জহির হোসেন, মালেক উদ্দিনসহ অনেকেই বলেন, রিদয় ছাত্ররাজনীতির সাথে জড়িত। তার বাবাও আওয়ামীলীগের জন্য নীবেদিত। কিন্তু ছেলেটিকে মিথ্যা মোটরসাইকেল চুরির মামলায় ফাঁসিয়ে সর্বশান্ত করেছে। কোথাও বিচার পাচ্ছে না। এখন সে লেখাপড়া ছেড়ে ভাড়ায় রিকসা চালায়। এখন তার রিকশায় যাত্রী হতে লজ্জা লাগে।

রায়পুর উপজেলা ছাত্রলীগের আহবায়ক পাপেল মাহমুদ বলেন, রিদয় আগে ছাত্রলীগ করতো, এখন করেনা,। মিথ্যা চুরির মামলার বিচার পায়না, এটি দুঃখজনক। জীবিকার জন্য রিদয় রিকশা চালাচ্ছেন। এতে লজ্জার কিছু নেই। তবে অনেকেই এটা নিয়ে আলোচনা-সমালোচনা করছেন। দেখি তার জন্য কিছু করতে পারি কিনা।

রায়পুর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজি ইসমাইল খোকন বলেন, রিদয়রা দুঃসময়ে দলের জন্য কাজ করেছেন। কিন্তু মিথ্যা মামলার শিকার হয়ে জেল খেটেছেন, তা তো জানিনা। খোঁজখবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

ওসমান গণি/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর