খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়লো

খাবিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এ সময়ে তিনি বিদেশে যেতে পারবেন না ও বাড়িতে থেকে চিকিৎসা নিতে হবে।

রোববার (১৯ সেপ্টেম্বর) সাংবাদিকদের এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার আমাদের কাছে একটি আবেদন করেছিলেন। আমরা সেই আবেদন পরীক্ষা-নিরীক্ষা করে তার মুক্তির মেয়াদ চতুর্থ দফায় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, খালেদা জিয়া বিদেশ যেতে পারবেন না। দেশেই চিকিৎসা নিতে হবে। আগে যেসব শর্ত ছিল সেসব শর্ত বহাল থাকবে। স্থায়ী মুক্তির জন্য তাকে আদালতে যেতে হবে।

এর আগে গত ৭ সেপ্টেম্বর খালেদা জিয়ার মুক্তির আবেদনে মতামত দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায় আইন মন্ত্রণালয়। বিদেশ না যাওয়া ও বাড়িতে বসে চিকিৎসা এই দুই শর্তে তৃতীয় দফায় খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর বিষয়ে মত দেয় আইন মন্ত্রণালয়।

দুর্নীতি মামলায় অভিযুক্ত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে করাগারে ছিলেন খালেদা জিয়া। করোনা পরিস্থিতিতে সরকারের নির্বাহী আদেশে শর্ত সাপেক্ষে গত বছরের ২৫ মার্চ খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত করা হয়।

এরপর গত বছরের ২৫ আগস্ট খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে স্থায়ী মুক্তি চেয়ে আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার দ্বিতীয় দফায় তার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ায়।

এরপর গত ২৫ মার্চ তৃতীয় দফায় মুক্তির মেয়াদ ৬ মাস বাড়ানো হয়। আগামী ২৪ সেপ্টেম্বর তার সাজা স্থগিতের মেয়াদ শেষ হচ্ছে। এবার চতুর্থ দফায় খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়লো।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর