ইভ্যালির সব অফিস বন্ধ ঘোষণা, গ্রাহকদের উপায় কি?

চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক গ্রেপ্তার হয়ে কারাগারে যাওয়ার পর অফিসগুলো বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশের আলোচিত ই-কমার্স ব্যবসা প্রতিষ্ঠান ইভ্যালি।

বাণিজ্য মন্ত্রণালয় ও ডিজিটাল ই-কমার্স পরিচালন সংক্রান্ত জাতীয় কমিটির তথ্য অনুযায়ী, গ্রাহক, মার্চেন্ট ও অন্যান্য সংস্থার কাছে ইভ্যালির দেনা ৫৪৩ কোট টাকা। প্রতিষ্ঠানের গ্রাহক রয়েছে দুই লাখের বেশি।

তবে প্রতিষ্ঠানটির হাতে রয়েছে একশো কোটি টাকারও কম সম্পদ।

অসংখ্য গ্রাহক ফেসবুক, ইভ্যালির পাতা ও টেলিফোনে জানাচ্ছেন যে, বহুদিন আগে তারা পণ্যের জন্য টাকা দিলেও এখনো পণ্য বা টাকা-কোনটাই ফেরত পাননি।

নাজমুল হক নামের একজন গ্রাহক বিবিসি বাংলাকে বলছেন, ”২৯শে মে এসির জন্য ৩৩ হাজার টাকা পরিশোধ করেছি। বলেছিল ৪৫ দিনের ভেতর সেটা দেবে। কিন্তু আর কোনদিন সেটা পাবো বলে তো মনে হচ্ছে না। এই টানাটানির মধ্যে কতগুলো টাকার ক্ষতি হলো।”

ইভ্যালির নানা পোস্টের নীচে গ্রাহকরা মন্তব্য করছেন, তাদের অনেকের লাখ লাখ টাকা আটকে রয়েছে।

বাংলাদেশের সংবাদ মাধ্যমে খবরে বলা হয়েছে, এমনকি ইভ্যালির কর্মকর্তা-কর্মচারীদের অনেক মাসের বেতন বকেয়া রয়েছে।

যদিও প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়ে আসছিল যে, ছয় মাস সময়ের মধ্যে তারা সকল পেন্ডিং অর্ডার শূন্যে নামিয়ে আনবে।

তবে কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক গ্রেপ্তার হওয়ার পর অফিসগুলো বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। কর্মীদের বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে। কিন্তু ই-কমার্সের মতো একটি প্রতিষ্ঠান, যাদের গ্রাহক গ্রাহক, মার্চেন্ট, পণ্য প্যাকিং ও সরবরাহ ইত্যাদি কাজ করতে হয়, তাদের পক্ষে হোম অফিস থেকে কীভাবে এসব কর্মকাণ্ড চালানো হবে, তা পরিষ্কার নয়।

শুক্রবার একটি পোস্টে ইভ্যালি জানিয়েছে, তাদের প্রধান দুজন সিগনেটরি-সিইও এবং চেয়ারম্যানের অনুপস্থিতিতে সেলারদের নিয়মিত বিল দিতে পারছে না। এই কারণে স্বাভাবিক ডেলিভারি কার্যক্রমও বিলম্বিত হচ্ছে।

এসব কারণে ১৭ সেপ্টেম্বরের সকল অর্ডার ‘রিকোয়েস্ট’ হিসাবে জমা রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার মাত্র এ সকল অর্ডার কনফার্ম করা হবে।

অর্ডার নিশ্চিত করলে প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী, ১০ শতাংশ মূল্য অগ্রিম জমা দিতে হতো। ফলে এই ঘোষণার মাধ্যমে আসলে প্রতিষ্ঠানটির কার্যক্রম যে একপ্রকার থমকে গেছে, সেটাই পরিষ্কার হয়েছে।-বিবিসি বাংলা।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর